এবারও ঈদে টিভিতে শিশুতোষ অনুষ্ঠান কম

ঈদে টেলিভিশন চ্যানেলগুলোয় এবারও শিশুদের জন্য অনুষ্ঠান কম।

বাংলাদেশের ২৪টির বেশি বেসরকারি টেলিভিশন চ্যানেলের মধ্যে কোথাও ছোটদের জন্য একটু আধটু আয়োজন থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই নেই।

সোহেলি আক্তার নামে এক অভিভাবক বলেন, সারা বছর বিটিভি ছাড়া অন্য কোন চ্যানেলে শিশুদের জন্য তেমন কোন অনুষ্ঠান থাকে না।

অন্তত ঈদে কিছু করা উচিত বলে মনে করেন তিনি।  

তিনি জানান, বাচ্চার পছন্দ অনুযায়ী তাকে টিভি দেখতে হয়। আর বাচ্চা দেশি চ্যানেলে যখন দেখার মতো কিছু পায় না তখন সে ভারতীয় চ্যানেল দেখে।

মনোবিদ ড. মাহজাবিন হক বলেন, শিশুরা যখন নিজেদের বয়স উপযোগী অনুষ্ঠান খুঁজে পায় না তখন তারা বড়দের অনুষ্ঠানগুলোই দেখে। বড়দের অনুষ্ঠানে এমন অনেক দৃশ্য থাকে যা শিশুদের উপযোগী না। এসব দৃশ্য শিশুর আচরণকে প্রভাবিত করে।

তাই শিশুদের জন্য টেলিভিশনে বিভিন্ন 'অপশন' তৈরি করা খুব জরুরি বলে মনে করেন তিনি।       

তবে অনুষ্ঠানের ক্ষেত্রে কিছুটা হলেও ভিন্নতা আসতে শুরু করেছে বলে মনে করেন অন্য আরেক অভিভাবক মিথুন বিশ্বাস।

তিনি বলেন, শিশুদের জন্য অনুষ্ঠান হচ্ছে না তা ঠিক না। একটা বেসরকারি চ্যানেল ছোটদের জন্য একটি গোয়েন্দা কাহিনি নির্ভর নাটক প্রচার করছে ঈদে।

এছাড়া কয়েকটি চ্যানেলে শিশুদের জন্য পাপেট শো দেখানোর ব্যবস্থাও করা হয়। তবে প্রয়োজনের তুলনায় সেটা অনেক কম বলে জানান তিনি।    

শিশুদের বিনোদনের কথা মাথায় রেখে এই ধরণের অনুষ্ঠান আরও তৈরি হয়া উচিত বলে মনে করেন তিনি।  

বেসরকারি টিভি চ্যানেল বাংলাভিশনের হেড অফ প্রোগ্রাম শামীম শাহেদ বলেন, শিশুদের প্রোগ্রামের খরচ বড়দের অনুষ্ঠানের তুলনায় দুই/তিন গুণ বেশি লাগে। আর একাজে প্রচুর মনযোগও দরকার হয়।

"বাংলাদেশের টিভি চ্যানেলগুলো তো এখন অস্তিত্ব টিকিয়ে রাখার যুদ্ধ করছে। তাই শিশুদের নিয়ে ব্যাপক পরিসরে আয়োজন করা সম্ভব হচ্ছে না যদিও এটি খুব গুরুত্বপূর্ণ।"

এ ক্ষেত্রে চ্যানেল কর্তৃপক্ষের সচেতনতা ও সরকারের পৃষ্ঠ্যপোষকতা টনিকের মতো কাজ করবে বলে মনে করেন তিনি।

এ ব্যাপারে শিশু সাংবাদিক আজমল তানজীম সাকির বলে,"আমাদের মতো যে বাচ্চারা গ্রামে যায় না তারা ঈদের সময়টা বাসায় বসে বসে বিরক্ত হয়।  তখন স্কুলও বন্ধ থাকে, করার কিছুই থাকে না।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com