নির্বাচিত নারী প্রতিনিধিদের ক্ষমতায়নে কাজ করবে ইউনিসেফ   

ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদে নির্বাচিত নারী প্রতিনিধিদের নেতৃত্ব দান ও ক্ষমতায়নে দক্ষ করে তুলতে  ইউনিসেফ ও এনআইএলজি (ন্যাশনাল ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট) এক প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছে।

নির্বাচিত ২০টি জেলার প্রায় দুহাজার নারী এ বছর এই প্রশিক্ষণ নেবে বলে বৃহস্পতিবার ইউনিসেফের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান হয়েছে।   

বাংলাদেশের সাতটি বিভাগে ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধিদের ভূমিকা, দায়িত্ব ও দক্ষতা বাড়ানোর সাথে সাথে শিশুর অধিকার রক্ষায়ও তাদের সচেতন করে তোলাও এই কর্মসূচির লক্ষ্য।    

ইউনিসেফ প্রতিনিধি এডওয়ার্ড বিগ বেডার জানান, এনআইএলজি-র সাথে এ কাজের অংশীদার হয়ে ইউনিসেফ আনন্দিত। এটা অনেক সময় ধরে প্রতিনিধিদের ক্ষমতায়নে সাহায্য করবে, যারা নিজেদের এলাকায় কাজ করার জন্য নির্বাচিত হয়েছেন।  

এই মডিউলটি স্থানীয়ভাবে নারী ও শিশুদের বিষয়েও যথেষ্ট গুরুত্ব দেখাবে বলেও বেডার জানান।

এনআইএলজির প্রশিক্ষণ পরিচালক ড. মো. গোলাম ইয়াহিয়া জানান, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেকই নারী।এরা অনেক ক্ষেত্রেই পৃথিবীর অন্য নারীদের চেয়ে পিছিয়ে পড়ছে।

তিনি আরও জানান, এই উদ্যোগ তাদের ক্ষমতাবান করবে ও তৃণমূল পর্যায় থেকেই নেতৃত্ব দেবার শক্তি যোগাবে যা নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে কাজ করবে।   

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com