ওরা জানে না মে দিবসের কথা

মে মাসের প্রথম দিনটি পালন করা হয় 'আন্তর্জাতিক শ্রমিক দিবস' হিসেবে। কিন্তু যাদের অধিকারের জন্য এই দিবস পালন করা হয়, তারাই জানেন না এই দিবসের কথা।

রাজধানী ঢাকার তিনজন শ্রমজীবী আর মেহনতি মানুষের সাথে মে দিবসের (শুক্রবার) সকালে কথা বলে জানা যায় যে, তারা এ সম্পর্কে তেমন কিছু জানেন না।    
 
রাজধানীর মোহাম্মদপুরের মনির। বয়স এখনো ১৮ হয়নি। পথের ময়লা কুড়াতে কুড়াতে আর বাড়ি বাড়ি গিয়ে ময়লা সংগ্রহ করতে করতেই কেটে যায় দিন। মে দিবস নিয়ে প্রশ্ন করলে বলে, “আজকে কেন বিশেষ দিন আমি জানিনা। আর কাজ না করলে খাওয়াইব কে?”

তারপর তাকে আজকের দিন সম্পর্কে জানালে সে একটি হাসি দিয়ে আবার মনোযোগ দেয় নিজের কাজে।  

মনিরের মত এই দিন সম্পর্কে কিছুই জানেন না ৫০ বছর বয়সী রিকশাওয়ালা আবদুল হালিম। শতবছর আগে আন্দোলন হলেও, শ্রমজীবীরা যে এখনো সেই আন্দোলনের কথা জানেন না। সে দিনের সুফলও তারা পাচ্ছেনা তা তার কথাতেই স্পষ্ট।

মন খারাপ করে বলেন, “রিকশা চালাইয়া ভাত খাই। আটঘন্টা দশঘন্টা বলে কোন কথা নাই। পেটের ধান্দায় সারাদিনই রিকশা টানি।"

মে দিবস সম্পর্কে তিনি জানেন কিনা জিজ্ঞাসা করলে না সূচক মাথা নাড়ান। পরে এই ঘটনা সম্পর্কে ধারণা দিলে তিনি বলেন, “জানা ছিল না এই কাহিনী। তয় এখনও মেহনতিদের কোন দাম নাই”।

বাড়ি বাড়ি গিয়ে কাজ করেন একজন বুয়া। তিনি জানান মালিক তাকে ছুটি দেয় নাই। বলেন, “আইজ কাজ না করলে খালাম্মা তো একদিনের টাকা কাইট্টা নিব”। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com