সাইবার ক্রাইমে নাও আইনি আশ্রয়

সাইবার ক্রাইমের শিকার হলে সাথে সাথে আইনি ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

শিশুদের জন্য বিশ্বের প্রথম বাংলা নিউজ সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর 'আমার কথা আমাদের কথা' বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রোববার হোটেল র‍্যাডিসান ব্লু ওয়াটার গার্ডেনে প্রযুক্তির নানা অসঙ্গতি, সম্ভাবনা নিয়ে হ্যালোর শিশু সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

সাইবার ক্রাইম নিয়ে শিশুদের এক প্রশ্নে তিনি জানান, সাইবার ওয়ার্ল্ড যত বিস্তৃত হচ্ছে, সাইবার ক্রাইম ততটাই বাড়ছে।

"আমাদের দেশে বর্তমানে এ সম্পর্কিত আইন রয়েছে। যারা ভোগান্তির শিকার তাদের আইনের আশ্রয় নেওয়া উচিত।

"সাইবার ক্রাইম ঠেকাতে আইসিটি বিশেষজ্ঞদের সাথে এই ব্যাপারে আলোচনা করে ব্যবস্থা নিতে হবে।

"এছাড়া সাইবার ক্রাইম দমনে আমরা হেল্পলাইন চালু করেছি।"

বইটির মোড়ক উন্মোচন ও শিশু সাংবাদিকদের নিয়ে তিনি বলেন, এই বইটিতে সবচেয়ে বেশি অবদান শিশুদেরই। এতগুলো শিশু সাংবাদিকদের কাছে পেয়ে ও তাদের লেখা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসে আমার সত্যিই চমৎকার লাগছে।

"এত অল্প বয়সেই তারা সাংবাদিকতা শুরু করেছে। তারাই আমাদের দেশের ভবিষ্যৎ।

"আমি তাদেরকে বলতে চাই, যে মেধা ও প্রতিভার সাথে তারা কাজ করে যাচ্ছে তা যেন ধরে রাখে।"

হ্যালোর মত সরকার শিশুদের জন্য এমন কোনো সাইট খুলবে কী না তা জানতে চাইলে তিনি বলেন, সরকার যদি একটি দেশের উন্নয়ন না করে তাহলে সেই দেশের উন্নয়ন সম্ভব নয়।

এই অনুষ্ঠানে যে শিক্ষার্থীরা এসেছে, তাদের গড়ে তোলার ক্ষেত্রে সরকারের অবদান রয়েছে। এগুলো না করলে আমরা কিন্তু প্রতিভাবান বা এত মেধাবী শিক্ষার্থী পেতাম না।

সম্প্রতি বিটিসিএলে পরিচয় না দিয়ে ফোন করে সেবা না পাওয়া নিয়েও বাচ্চাদের সাথে কথা বলেন তিনি।

জানান, সবকিছুরই কিছু অসঙ্গতি রয়েছে। আর এই অসঙ্গতিগুলো দূর করাই কিন্তু আমার কাজ। আর এই  কারণেই আমি মন্ত্রীর পরিচয় না দিয়ে তাদের ফোন দিয়েছিলাম এনং জণগণের সেবা নিশ্চিত করতে আমি আরও উদ্যোগ নেব। তবে তার পাশাপাশি আমাদেরও সচেতন থাকতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com