জাঁকজমকে বাংলা নববর্ষ    

সারাদেশে নানা উৎসব আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে নববর্ষের আনন্দানুষ্ঠান। ঢাকাসহ নানা জায়গায় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়।   

এ দিন সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। ‘অনেক আলো জ্বালতে হবে মনের অন্ধকারে’ ধ্বনি নিয়ে হাজারও বাঙালি এই শোভাযাত্রায় মিলিত হয়। শোভাযাত্রায় অনেক বিদেশীদেরও বাঙালি সাজে দেখা যায়।

সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অপরাজেয় বাংলা’-র সামনে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘরের আয়োজনে শত শত শিশুর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘আমরা সেরা মানুষ হব, আমরা সেরা বাঙালি হব’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে কবিতা পাঠ আর বৈশাখী মেলার আয়োজন করা হয়। রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নানা জায়গাতেও ছিল বর্ষবরণের আয়োজন।

বাঙালির ঐতিহ্যবাহী খাবার পান্তা-ইলিশ, মিঠাই-মণ্ডা, ঢাক-ঢোল আর সবার হাসিমুখের সাথে এলো বাংলা ১৪২২ সন।

ষোলআনা বাঙালিয়ানায় নীলফামারীতে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ ১৪২২।

মঙ্গলবার কালেক্টরেট স্কুল এন্ড কলেজ চত্বরে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, হাতি, মাটির থালা বাসন শোভা পেয়েছে দিনটির নানা অনুষ্ঠানে।

এই উপলক্ষে দিনাজপুরে বাংলাদেশ শিশু একাডেমী মঙ্গলবার শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় বিভিন্ন বয়সের প্রায় অর্ধশত শিশু অংশ নেয়। প্রতিযোগিতা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

নতুন বছরকে বরণ করতে উৎসব আনন্দে মেতেছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ গোটা নগরী।

‘নব প্রভাতে, নব আনন্দে’ এ ধ্বনি নিয়ে বাংলা নববর্ষকে বরণ করতে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে মঙ্গলশোভা যাত্রা অনুষ্ঠিত হয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com