এলো বৈশাখ

আবার এলো পহেলা বৈশাখ। আর বৈশাখকে বরণ করে নিতে ইলিশের দাম হয়েছে চড়া।

নতুন বছরকে বরণ করে নিতে পুরোদমে চলছে প্রস্তুতি। বাঙালির ঐতিহ্য আর সংস্কৃতির সাথে মিশে আছে এই দিনটি। শহুরে লোকের কাছে দিনটি শুরু হয় ইলিশ-পান্তা খাওয়া দিয়ে। একে কেন্দ্র করে ইলিশের দাম ক্রমশ বাড়ছেই। আর তাই কিনতে হয় চড়া দামের ইলিশ। বাজারে ক্রেতাদের মধ্যে আলোচনার বিষয় এখন ইলিশের চড়া মূল্য।

"ইলিশের মূল্য এখন এতটাই চড়া যে, তা এখন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে", এমনটাই বললেন ইলিশ মাছ কিনতে আসা একজন ক্রেতা। 

নতুন বছর উদযাপনের জন্য অনেকেই ব্যস্ত নতুন কাপড় কেনাকাটায়, কেউবা প্রস্তুতি নিচ্ছে পহেলা বৈশাখের ভোরে পান্তা-ইলিশ খাওয়ার জন্য।

রাজধানীর ফকিরেরপুল ও খিলগাঁওয়ে দুইটি মার্কেটে দেখা যায় ক্রেতাদের ভিড়। অধিকাংশ ক্রেতাই এসেছেন পহেলা বৈশাখ উপলক্ষে বিশেষ জামা-কাপড় কিনতে। তবে বিক্রেতাদের সাথে কথা বলা জানা যায়, ছেলেরা ফতুয়া, পাঞ্জাবি ও মেয়েরা শাড়ীর দিকেই ঝুঁকছে বেশি। দামও ক্রেতাদের সাধ্যের মধ্যেই রাখার চেষ্টা করছেন তারা। পোশাকের রঙ বাছাই করার ক্ষেত্রে লাল-সাদা রঙ প্রাধান্য পাচ্ছে বেশি।

এছাড়া হালখাতা একটি বাংলার পুরাতন সংস্কৃতি। অনেক দোকানেই নতুন বছর উপলক্ষে চালু করা হবে নতুন হালখাতা। পুরনো হিসেব চুকিয়ে নতুন বছর শুরু করবে তারা। এছাড়া অনেক দোকানের মালিক সারা বছরের বাঁধা ক্রেতাদের পহেলা বৈশাখ উপলক্ষে মিষ্টিমুখের জন্য নিমন্ত্রণ পাঠিয়েছেন।

সব কষ্ট মুছে গিয়ে শান্তির একটী বছর হবে ১৪২২, এমনটাই আশা।    

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com