শিশুদের আঁকা টিকাবিষয়ক ছবির প্রদর্শনী

ইপিআই ও ইউনিসেফের উদ্যোগে ‘ইমিউনাইজেশন সেভস চিলড্রেন লাইফ’ নামে তিনদিন ব্যাপী এই চিত্রাঙ্কন প্রদর্শনীটি শনিবার বিকেল পাঁচটায় শেষ হবে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরে বৃহস্পতিবার শিশুদের আঁকা টিকাবিষয়ক ছবি নিয়ে প্রদর্শনীটি শুরু হয়েছিল।

সারাদেশ থেকে বিভিন্ন বয়সের শিশুদের আঁকা ন’শটি ছবি থেকে বাছাই করা ৬০টি ছবি নিয়ে চলছে চিত্র প্রদর্শনীটি।    

ময়মনসিংহ ভিক্টোরিয়া মিশন গার্লস প্রাইমারি স্কুলের দ্বিতীয় শ্রেণীর ছাত্রী সামান্তা শিমোনাভা রায়ের সাথে কথা হয় হ্যালোর। প্রদর্শনীতে স্থান পেয়েছে তার আঁকা একটি ছবিও। নিজের অনুভূতির কথা বলতে গিয়ে সে বলে, “ছবিতে আমি টিকা নেওয়ার বিষয়টি তুলে ধরতে চেয়েছি। আমি ছবি আকঁতে খুব পছন্দ করি কিন্তু মনে যা আসে তাই আকঁতে পছন্দ করি।

“ছবি আকঁলেও আমি বড় হয়ে পাইলট হতে চাই।”  

প্রদর্শনী দেখতে আসা বনানী বিদ্যানিকেতন বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী লামিয়া জানায়, এই প্রদর্শনীটি দেখতে তার খুব ভাল লাগছে। তার আকঁতে ইচ্ছে করে না কিন্তু ছবির রঙগুলো খুব ভাললাগে।”  

প্রদর্শনীর তত্ত্বাবধান করছে বাঙলা কমিউনিকেশন লিমিটেড। এর ম্যানেজার ফরিদ আলম খান বলেন, “বাংলাদেশ সম্পূর্ণ পোলিও মুক্ত হলেও শিশুদের বেশ কিছু রোগ এখনও রয়েছে। টিকাদানের মাধ্যমে এই রোগগুলো প্রতিরোধ এবং সচেতনতা বৃদ্ধিতে শিশুদের সম্পৃক্ত করাই ছিল এ আয়োজনের লক্ষ্য।”

আয়োজন সফল হয়েছে বলে ম্যানেজার মনে করেন।

দশজন শিশুকে তিনটি বিভাগে পুরস্কৃত করা হয়। শিশুদের ছবিগুলোতে টিকা বিষয়ক সচেতনতা, উঠোন বৈঠক, গ্রামের স্বাস্থ্যকেন্দ্রের চিত্রসহ নানা বিষয় উঠে আসে।

শিশুদের আঁকা ছবির প্রদর্শনীটি চলবে ১৪ মার্চ বিকেল ৫টা পর্যন্ত।   

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com