বসন্ত বরণে নানা আয়োজন

গাছে গাছে নতুন পাতা, আমের মুকুল জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। শীতের কনকনে হিমেল হাওয়াকে বিদায় দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করতে চলছে নানান প্রস্তুতি। নানা জেলায় বসন্তকে বরণের জন্য করা হচ্ছে নানা আয়োজন।

মানিকগঞ্জে শহীদ রফিক স্মৃতি পাঠাগার বসন্ত বরণের জন্য আয়োজন করতে যাচ্ছে শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মানিকগঞ্জে শহীদ স্মৃতি স্তম্ভ থেকে সকাল ৯টায় শোভাযাত্রা ও পরে সকাল ১০টায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে।  
রাজধানীর বসুন্ধরায় পারফেক্ট টেক্সটাইল লিমিটেড আয়োজন করতে যাচ্ছে মেলা ও পণ্য প্রদর্শনী। এই প্রদর্শনী চলবে ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বসন্ত বরণ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ। আয়োজকের ভাষ্যমতে, অনুষ্ঠানে থাকছে নাচ, গান, অভিনয়, কবিতা আবৃত্তি। সুরের মূর্ছনায় বসন্ত বরণ করার জন্য আয়োজিত এই অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম শাহি আলম। 
এছাড়া রাজধানী ঢাকার বুয়েট অডিটোরিয়ামে বিকাল ৩টায় বসন্তকে স্বাগত জানাতে করা হচ্ছে নানা আয়োজন। 

ফাল্গুনের এই প্রথম দিন উপলক্ষে তরুন-তরুনীদের পোশাকের মধ্যেও দেখা যায় বাসন্তি ঢং। পোশাকে সাধারণত হলুদ রঙ প্রাধান্য পায়। অধিকাংশ ছেলেদের দেখা যায় পাঞ্জাবি আর মেয়েদের দেখা যায় শাড়িতে।
গাছের নতুন পাতা, কোকিলের সুমধুর ডাক আর নানা ফুলের মুখরতা নিয়ে আগমন ঘটবে ফাল্গুনের। সবুজ হয়ে উঠবে বাংলার প্রকৃতি। সব দুঃখ, কষ্ট ভুলে গিয়ে প্রকৃতির মত সজীব হয়ে উঠুক মানুষের মন, হয়ে উঠুক আরও আনন্দময়, এটাই প্রত্যাশা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com