শিশুবান্ধব জেলা হবে ভোলা

জাতিসংঘ শিশু অধিকার সনদের ২৫তম বর্ষপূর্তিতে ভোলা জেলায় শিশু অধিকার নিয়ে জেলা প্রশাসকের সাথে শিশুদের মতবিনিময় সভা হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শনিবার সকালে এই সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিশুদের কথা শোনেন জেলা প্রশাসক মো. সেলিম রেজা। তিনি বলেন,“আজকের শিশু আগামী দিনের ভবিষৎ। আগামী দিনে রাষ্ট্র পরিচালনা করবে এই শিশুরা। তাই শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

“শুধু তাই নয় ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে অবশ্যই শিশুদের ইন্টারনেট সংর্ম্পকে ভালো জ্ঞান রাখতে হবে। আর ভোলায় শিশুদের অধিকার সঠিকভাবে  বাস্তবায়নের মধ্যে দিয়ে ভোলাকে শিশু বান্ধব জেলা হিসাবে গড়ে তোলা হবে।

“আর এর মধ্যে দিয়ে ভোলা জেলা হবে বাংলাদেশর শিশুবান্ধব জেলার একটি।”

এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেবেন বলে তিনি জানান। 

তিনি আরো বলেন,“ভোলাকে মাদকমুক্ত, ইভটিজিং মুক্ত  করতে হবে।”

শিশুদের কোন সমস্যা থাকলে তারা সরাসরি জেলা প্রশাসকের ফেইসবুক পেইজে তাদের সমস্যার কথা তুলে ধরতে পারবে বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, সরকার শিশুদের অধিকার আইন বাস্তবায়নের জন্য জাতীয় শিশুনীতি তৈরি করেছে। শিশুদের সকল ভালো কাজের পাশে আমি আছি।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. মনিরুজ্জামান। তিনি বলেন, শিশুদের অধিকার সঠিকভাবে বাস্তবায়নের জন্য ও শিশুরা যাতে কোন হয়রানির শিকার না হয় তার জন্য ভোলা জেলার সকল থানায় শিশুবান্ধব অফিসার নিয়োগ করা হয়েছে।  

তিনি শিশুদের সব রকম সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। ভোলার কোথাও যদি শিশুরা মাদক নেয় তার স্পটগুলো জানালে অবশ্যই সেইসব স্পটে নজরদারী বাড়ানো ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রত কুমার শিকদার ও অন্যরা।   

আলোচনায় সভায় শিশুরা জেলা প্রশাসককে জানায়, ভোলার শিশুদের একটি বড় অংশ ভোলার মেঘনা, তেঁতুলিয়া, ইলিশাসহ বিভিন্ন নদীতে মাছ ধরে। তাদের অনেকেই জানেনা শিশু অধিকার কি। আবার অনেক শিশু বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে বিপজ্জনক কাজ করে। এছাড়াও ভোলায় শিক্ষার নাজুক অবস্থার কথা ও তুলে ধরে শিশুরা। শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা না পাওয়ার অভিযোগসহ শিক্ষার নানান সমস্যর কথা, জেলার স্বাস্থ্য সমস্যা, শিশু বিবাহ, জেলা বিনোদন কেন্দ্রের সংকট, মাদকের ভয়াবহতা নিয়েও কথা বলে তারা। 

অনুষ্ঠানের সঞ্চালন করে এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী আদিল হোসেন তপু। শিশু অধিকার নিয়ে প্রবন্ধ পড়ে ত্রপা হালদার। বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় শিশু টাস্ক ফোর্স (এনসিটিএফ) ভোলা জেলা কমিটি ও জেলা প্রশাসন, সেভ দ্য চিলড্রেন, প্লান ইন্টারন্যাশনাল এ সভার আয়োজন করে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com