সংবাদে যারা গড়বে দেশ

খবর নিয়ে শিশুদের জন্য চালু বিশেষায়িত ওয়েবসাইট 'হ্যালো'র সাংবাদিক বাছাইয়ের মধ্য দিয়ে দেশের ২৩ জেলায় একযোগে শুরু হলো শিশু সাংবাদিক উৎসব।

সোমবার কক্সবাজারের ওশান প্যারাডাইস হোটেলের গ্র্যান্ড বলরুমে এ উৎসবের সূচনায় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই শিশুদের মাঝেই রয়েছে আগামী দিনের নেতা। সত্যের সৈনিক হয়ে তাদের এগিয়ে যেতে হবে দেশ গড়ার কাজে।

এই ‘শিশু সাংবাদিকরাই’ একদিন পুরনো প্রজন্মের ‘ব্যর্থতার গ্লানি’ মুছিয়ে দেবে বলে আশা প্রকাশ করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে ‘আমার কথাও যাবে বহুদূর’ স্লোগানে ২৩ জেলায় একযোগে এ উৎসব চলছে। গ্রামীণফোনও এর অংশীদার।

উদীচীর শিল্পীদের পরিবেশনায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে কক্সবাজারে এই উৎসবের সূচনা হয়।

বর্তমান সরকারের সর্বকনিষ্ঠ মন্ত্রী জুনাইদ আহমেদ শিশুদের উদ্দেশে বলেন, “দেশের জন্য, বিশ্বমানবতার জন্য কাজ করতে হবে আমাদের। সমাজের চারদিকের সত্য হাজির করতে হবে। নৈতিকতা ও সততা নিয়ে এগোতে হবে দেশ গড়ার আগামী দিনের নেতাদের।”

সাংবাদিকতার পাশাপাশি শিশু-কিশোরদের তথ্য-প্রযুক্তিবান্ধব হতে উৎসাহ দেন তিনি।

সোনার বাংলা গড়ার কাজে যোগ দিতে শিশুদের তৈরি হওয়ার আহ্বান জানিয়ে জুনাইদ আহমেদ বলেন, “বঙ্গবন্ধু বলেছিলেন-সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। তোমাদের কথা যাবে বহুদূর, তোমরাও যাবে বহুদূর।”

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সাংবাদিকতায় নৈতিকতার গুরুত্ব শিশু সাংবাদিকদের সামনে তুলে ধরেন তৌফিক ইমরোজ খালিদী।

“শুধু গণমাধ্যম যদি ঠিকমতো কাজ করে, এদেশের গণতন্ত্র সুসংহত হতে পারে, গণতান্ত্রিক প্রতিষ্ঠান সংহত হতে পারে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো আরো কার্যকর হতে পারে।”

এ দেশে শিশুদের জন্য যতটুকু করার ছিল ‘তা এখনো করা হয়নি’ মন্তব্য করে তাদের সামনের দিকে এগিয়ে যেতে উৎসাহ দেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর প্রধান সম্পাদক বলেন, “আমাদের অনেক কিছু করার ছিল, অনেক কিছু দেয়ার ছিল। আমাদের এ ব্যর্থতা ছাপিয়ে তোমরা এগিয়ে যাও। আমাদের গ্লানি তোমরাই মুছে দেবে।”

অন্যদের মধ্যে স্থানীয় সাংসদ সাইমুম সারওয়ার কমল, সংরক্ষিত মহিলা আসনের সাংসদ খোরশেদ আরা হক, কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন, সার্ফার জাফর আলম ও মুক্তিযোদ্ধা সৈয়দ রাগীব আলী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কক্সবাজার থেকে অনুষ্ঠানটি সরাসরি ওয়েবকাস্ট করে।

শিশুদের সংগ্রহ করা খবর নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট যাত্রা শুরু হয় গত বছর ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

হ্যালো’র নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটো জানান, শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট ‘হ্যালো’। বর্তমানে পাঁচ হাজারেরও বেশি শিশু-কিশোর হ্যালোর সঙ্গে যুক্ত রয়েছে।

তিনি বলেন, “প্রশিক্ষিত শিশু সাংবাদিকরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অভিজ্ঞ সাংবাদিকদের তত্ত্বাবধানে মূলধারার গণমাধ্যমে ভূমিকা রাখবে। তাদের প্রতিবেদনগুলো বাংলাদেশের সব সংবাদমাধ্যমের কাছে উন্মুক্ত থাকবে।”

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com