শিশুশিক্ষায় বেসরকারি সহায়তা

কক্সবাজারের মহেশখালী উপজেলার মানুষ এখনও শিক্ষাক্ষেত্রে রয়েছে অনেক পিছিয়ে। আর্থিক সংকটের কারণে এ দ্বীপের শিশুরা স্কুলে না গিয়ে কাজে যাচ্ছে।

পিছিয়ে পড়া শিশুদের শিক্ষা ক্ষেত্রে অগ্রসর করে তুলতে এগিয়ে এসেছে বেসরকারী উন্নয়ন সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার(কোডেক)। উপজেলায় নিয়োজিত অন্যান্য বেসরকারি শিশু শিক্ষা কর্মসূচির পাশাপাশি  কোডেক এর শিখন প্রকল্পও অবহেলিত শিশুদের পড়াশোনায় সাহায্য করছে।

বর্তমানে উপজেলার আটটি ইউনিয়নের ৮৯টি গ্রামে ১৩৫ জন নারী শিক্ষিকার পরিশ্রমের মাধ্যমে কোডেক এর শিখন প্রকল্পের কর্মসূচি পরিচালিত হচ্ছে।  

হোয়ানক ইউনিয়নে কোডেকের স্থাপিত স্কুলের ছাত্র জোসেফ জানায়, জীব জন্তুর ছবি ও বর্ণমালা ছাপানো জামা থেকে তাদের পড়ানো হয়। যা খুবই মজার।

তার বাবা বলেন, "এ এলাকার আশপাশে কোন স্কুল নেই। একারণে এতদিন তারা শিশুদের শিক্ষার সুযোগ না দিয়ে সংসারের কাজে ব্যস্ত রাখতাম।

"এখন শিখন স্কুল শিশুদের সহজে ও বিনাখরচে পড়ালেখার সুযোগ করে দিয়েছে। আমরা চাই, ছেলেমেয়েরা যেন বড় হয়ে মানুষের মতো মানুষ হয়।"

উপজেলার হোয়ানক ইউনিয়নের শিখন স্কুলের এক শিক্ষিকা জানান, এলাকায় আগে কোন প্রাক-প্রাথমিক স্কুল ছিল না। যার ফলে শিশুরা শিশুশ্রমে জড়িয়ে পড়তো। কিন্তু এখন কোডেকের শিখন স্কুল হওয়ায় শিশুরা দলবেঁধে স্কুলে আসে। তাছাড়া শিখন স্কুলের পাঠদান পদ্ধতি আনন্দের হওয়ায় শিশুরা নিয়মিত স্কুলে আসে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com