বেবী মওদুদ (১৯৪৮-২০১৪)

সাদাসিধে বাঙালি জীবনযাপনে ব্রতী বেবী মওদুদ চলে গেলেন। বেশ কিছুদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি।
বেবী মওদুদ (১৯৪৮-২০১৪)

শুক্রবার রাজধানীর এক হাসপাতালে ৬৬ বছর বয়সে মারা যান নির্ভীক-নির্লোভ এই সাংবাদিক।

১৯৬৭ সাল থেকে সাংবাদিকতায় জড়িত বেবী মওদুদ সংরক্ষিত মহিলা আসনে গত জাতীয় সংসদের সদস্যও হন। বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন তিনি। শেষ জীবনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সোশ্যাল অ্যাফেয়ার্স এডিটর ছিলেন।

এছাড়া বিশ্বে শিশু সাংবাদিকতার প্রথম বাংলা সাইট হ্যালোর শুরু থেকেই প্রধান উপদেষ্টাও ছিলেন। ছোটদের জন্যও তিনি অনেক কিছু লিখেছেন।

তার শিশুতোষ বইগুলোর মধ্যে রয়েছে দীপ্তর জন্য ভালোবাসা, টুনুর হারিয়ে যাওয়া, শান্তর আনন্দ, এক যে ছিল আনু, মুক্তিযোদ্ধা মাণিক, আবু আর বাবু ও কিশোর সাহিত্য সমগ্র।

অসাম্প্রদায়িক চেতনা বিকাশে নিরলস সংগ্রামী মানুষটি বেবী মওদুদ নামেই সবার কাছে পরিচিত। তার ‘এ এন মাহফুজা খাতুন’ নামটি আড়ালেই থেকে গেছে।

শুক্রবার বিকালে মৃত্যু পরপরই ছাত্রজীবন থেকে তার পরম বন্ধু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছুটে যান হাসপাতালে। বন্ধুর পাশে সময় কাটান তিনি। এ সময় প্রধানমন্ত্রী কাঁদতে দেখা যায়।

সেখানে উপিস্থিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “সৎ, সাহসী ও অসম্ভব স্নেহময়ী একজন মানুষকে আজ আমরা হারালাম।”

বেবী মওদুদ ১৯৪৮ সালের ২৩ জুন কলকাতায় জন্মান। বিচারপতি আবদুল মওদুদ ও হেদায়েতুন নেসার ছয় ছেলে ও তিন মেয়ের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com