নতুন বাংলা অ্যাপ বর্ষবরণ

মোবাইলে বাংলা লেখার একটি নতুন অ্যাপ - সেললিপি প্রকাশিত হয়েছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহযোগিতায় নববর্ষে প্রকাশিত এই অ্যাপ দিয়ে শিশু-কিশোররা অনায়াসেই মোবাইল থেকেই লিখতে পারবে বাংলায়।

অ্যান্ড্রয়েডে চলে এমন সব ডিভাইসের উপযোগী এই বাংলা ইনপুট মেথড তৈরি করেছেন মালয়েশীয় ডেভলপার মুথু নেদুমারান, যিনি কম্পিউটারে বিভিন্ন ভারতীয় ভাষা লিখনপদ্ধতি নিয়ে তিন দশক ধরে কাজ করছেন।

অ্যাপটির পরিচিতিতে বলা হয়েছে, "সেললিপি বাংলা লিপিতে লেখার এমন এক পদ্ধতি যা যে কোনো অ্যান্ড্রয়েড অ্যাপে কার্যকর। এটি দিয়ে বাংলায় এসএমএস, ইমেইল করা যাবে, লেখা যাবে ফেইসবুকে, টুইটারে, ওয়াটস্যাপে, ভাইবারে …সবখানে!”

টাইপ শুরু করতেই সেললিপির মেলে ধরা সম্ভাব্য শব্দতালিকা থেকে বেছে নিতে পারবেন আপনার শব্দটি।  জানিয়ে দেবে শুদ্ধ বানানও।

অ্যাপটিতে রয়েছে তিনটি কিবোর্ড- লাতিন (ইংরেজি) বর্ণমালার সাহায্যে লেখার জন্য ‘অঞ্জল’, বাংলা হরফ সমৃদ্ধ ‘ইনস্ক্রিপ্ট’ এবং ইংরেজির জন্য প্রচলিত কিবোর্ড।

ভুল-শোধরানো, অংকে লেখা এবং সম্ভাব্য শব্দের বিশাল সম্ভারের মতো অগ্রসর বৈশিষ্ট্যগুলো নিয়ে সেললিপি বাংলাটাইপিংকে সহজ ও উপভোগ্য করে তুলবে বলে মনে করছেন অ্যাপটির নির্মাতা। 

গুগল প্লে’র https://play.google.com/store/apps/details?id=com.murasu.sellipi লিংক থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com