খবরাখবর

শেখ নাসির উদ্দিন (১৪), টাঙ্গাইল

Published: 2017-07-10 20:32:18.0 BdST Updated: 2017-07-10 20:32:18.0 BdST

টাঙ্গাইলে এক প্রাথমিকের ব্যবস্থাপনা কমিটির সভাপতির বিরুদ্ধে শিক্ষার্থী নির্যাতনের  অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

জেলার কালিহাতী উপজেলার সহদেবপুর ইউনিয়নের ভুক্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির প্রতি অভিযোগ করে পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী হ্যালোকে বলে, "তিনি স্কুলে এসে মারেন। এরপর বাড়িতে বিচার দিলে তিনি তা অস্বীকার করেন।

“বাড়িতে বিচার দিলেও তার হাতে মার খেতে হয়। তাই অনেকেই মা বাবাকে কিছু বলে না।”

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক হ্যালোকে বলেন, "সভাপতিকে যদি বলি ছাত্রদের মারেন ক্যান?  তখন তিনি উল্টা অপমান করেন।"

চতুর্থ শ্রেণির এক ছাত্রী বলে,  "মাঠে বেশি খেলাধুলা করলে,  স্কুলে দেরি করে আসলে উনি বকেন। মাঝে মাঝে গায়েও হাতও তুলে ফেলেন।”

স্কুলের জন্য তিনি অনেক কিছু করছেন জানিয়েয়ারেক অভিভাবক বলেন, “স্কুলের ভালো করছেন ঠিক আছে কিন্তু শিশুদের গায়ে কেন হাত তুলবেন? তার ভয়ে শিশুরা মুখ খোলে না।”

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, “তিনি স্কুলের ভালোর জন্য কাজ করেন। কিন্তু মাঝে মাঝে এমন অন্যায় করে ফেলেন যা বলার মতো না।”

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহমিনা সুলতানা হ্যালোকে বলেন, "সভাপতি সাহেব ছাত্রদের আদরও করেন আবার শাসনও করেন। মাঝে মাঝে বেতের বাড়ি দেন। এটা শাসন ছাড়া কিছু নয়।”

তবে অভিযোগ অস্বীকার করে সভাপতি শাহীন ভুঁইয়া বলেন, "এটি মিথ্যা অভিযোগ। আমি জেলার শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছি। আমার সুনাম নষ্ট করতে এরকম মিথ্যা প্রচার হচ্ছে।”

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকিয়া পারভীন বলেন, “কোনো ধরণের কোনো অভিযোগ পাইনি। নির্দিষ্ট অভিযোগ পেল ব্যাবস্থা নেব।”

দেশের সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক শাস্তি দেওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করে ২০১০ সালের ৯ অগাস্ট এক পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। কার্যকর ব্যবস্থা নিতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। যারা শারীরিক শাস্তি দেবেন তাদের বিরুদ্ধে বাংলাদেশ দণ্ডবিধির ১৮৬০, ১৯৭৪ সালের শিশু আইন এবং ক্ষেত্রমতে বিভাগীয় ব্যবস্থা নিতে উদ্যোগ গ্রহণেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ‘স্টপ জেনোসাইডে’র স্রষ্টা যিনি

    একাত্তরের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদারদের নৃশংস গণহত্যার ছবি নিয়ে ‘স্টপ জেনোসাইড’ নামে মুক্তিযুদ্ধের প্রথম প্রামাণ্য চলচিত্র তৈরি করেন জহির রায়হান।

  • আনুমানিক দুইশ বছরের পুরনো আমগাছ

    ঠাকুরগাঁও জেলায় প্রায় দুই বিঘা জুড়ে আছে একটি আমগাছ। দেখলে মনে হয় বিরাট এক আম বাগান। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য, এই মহীরূহের বয়স আনুমানিক দুইশ বছরের কম নয়।

  • খুঁড়িয়ে চলছে ঠাকুরগাঁওয়ের ভাঙা স্কুল

    ঠাকুরগাঁও সদর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের হরিনারায়নপুর গ্রামের একটি প্রাথমিক স্কুল ঝড়ে ভেঙে গেছে। ভাঙা স্কুলেই চলছে পাঠদান।