খবরাখবর

আমিনুর রহমান হৃদয় (১৭), ঠাকুরগাঁও

Published: 2017-02-22 20:52:17.0 BdST

প্রতীকী শহীদ মিনার তৈরী করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার একটি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকেই ঘুঘুয়া আব্দুস সোবহান স্কুল এন্ড কলেজের মাঠে অস্থায়ীভাবে তৈরী করা প্রতীকী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে আসে অনেকেই।

সরেজমিনে দেখা যায়, ইটের গুঁড়া, বালি, কাঁঠাল পাতা, মেওয়া গাছের পাতা, জলপাই পাতা দিয়ে কলেজ মাঠে সূর্য, বাংলাদেশের মানচিত্র, ভাষা শহীদদের সমাধি প্রতীকীভাবে তৈরি করা হয়েছে।

ইটের গুঁড়া দিয়ে তৈরি সূর্যের পাশে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে দেখা যায়, ছাত্র-ছাত্রীদের।

এই শিক্ষাপ্রতিষ্ঠানে স্থায়ী কোনো শহীদ মিনার না থাকায় গত তিন বছর থেকে ছাত্র-ছাত্রীরা নিজেরাই অস্থায়ী প্রতীকী শহীদ মিনার তৈরি করে শহীদদের স্মরণ করে আসছে।

প্রসেনজিৎ রায় নামে এক শিক্ষার্থী বলে, “গত রাত থেকে আমরা প্রায় ১৮জন এই মিনার তৈরি করেছি।

“আমাদের কলেজে স্থায়ী শহীদ মিনার না থাকায় কয়েক বছর থেকে প্রতীকী শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি সম্মান জানাচ্ছি।”

শিক্ষার্থী তারেক রহমান বলেন, “আমাদের কলেজটি গ্রাম এলাকায় হওয়ার কারণে এর আশে পাশে কোনো শহীদ মিনার নেই। আমরা শিক্ষক ও বড় ভাইদের সহযোগিতা নিয়ে অস্থায়ী স্মৃতিস্তম্ভ তৈরি করি।”

দিবসটি নিয়ে আলোচনা সভার আয়োজন করে শিক্ষার্থীদের এর ইতিহাস সম্পর্কে জানানো হয় বলেও জানান তিনি।

মিনার নির্মাণের মূল পরিকল্পনাকারী প্রভাষক বেনী আমিন জানান, শিক্ষার্থীদের অংশ গ্রহণেই এই শহীদ মিনার তৈরি করা হয়েছে। যাতে তাদের মধ্যে দেশের প্রতি ভালোবাসা তৈরি হয়।

তিনি বলেন, কলেজটিতে স্থায়ী শহীদ মিনার একান্ত প্রয়োজন। তবেই ভাষা আন্দোলনের ও মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের মাঝে জাগ্রত থাকবে।

এবছরের মধ্যেই ঘুঘুয়া আব্দুস সোবহান স্কুল এন্ড কলেজে স্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান অধ্যক্ষ গোলাম মোস্তফা।

Print Friendly and PDF
সর্বাধিক পঠিত