পার্ক থাকবে না, খেলব কোথায়?

কর্ণফুলি শিশু পার্ক বন্ধ করে নভোথিয়েটার তৈরির ঘোষণা শিশুদের প্রতি 'অবিচার' বলে মনে করছে স্থানীয়রা শিশুরা।
পার্ক থাকবে না, খেলব কোথায়?

সম্প্রতি গণপূর্ত মন্ত্রণালয় ও চট্টগ্রাম সিটি করপোরেশন এ সিদ্ধান্ত নেয়।

পার্কে গিয়ে দেখা যায় বিভিন্ন বয়সের শিশুরা পার্কে ছোটাছুটি করছে। খেলতে আসা শিশুদের সঙ্গে কথা হয় হ্যালোর। পার্ক বন্ধ হয়ে যাবে শুনে ক্ষোভ ঝরে অনেকের কথায়।

জামিলের বয়স আট বছর। ও তৃতীয় শ্রেণিতে উঠেছে এবার। কর্ণফুলি পার্কটি বাড়ির পাশে হওয়া বিকেলে বন্ধুদের সঙ্গে খেলতে চলে আসে।

পার্ক থাকবে না শুনে তার সরল জিজ্ঞাসা, 'আমরা তাহলে খেলব কোথায়?'  

পাশেই খেলছিল শিশু পাভেল। ওর পাশেই দাঁড়িয়ে ছিল আট বছর বয়সী সায়মা। ও বলে, " প্লিজ যেন না সরিয়ে দেয়। আমরা এখানে খেলি।'

মা বাবার সঙ্গে ঢাকা থেকে চট্টগ্রামে ঘুরতে এসেছে রাফিদ ও রোহান। এই পার্কে খেলার সময় ওদের সঙ্গে কথা হয়।

রোহান বলে, "আমাদের শিশু পার্ক অনেক ভালো লাগে।"

তিন বছরের ছেলে অঙ্কুর মার সঙ্গে পার্কে এসেছে খেলা করতে। ওর মা সোমা দাস জানান, পার্কে শিশুরা শুধু খেলতে আসে না। এখানে অনেক শিশু থাকে। তাদের মধ্যে বন্ধুত্ব হয়। শিশু সামাজিকতা শেখে এখানেই।

মুস্তাফিজুর রহমান নামের আরেক অভিভাবক বলেন, "শিশুদের জন্য বিনোদনের জায়গা এমনিতেই অনেক কম। তাদের জন্য আরও পার্ক তৈরি করা উচিত। তা না করে এই পার্ক উচ্ছেদ করা হবে। এটা শিশুদের প্রতি অন্যায়।"

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, "পার্ক দুটোতে শিশুদের জন্য মানসম্মত বিনোদনের ব্যবস্থা নেই। আমাদের বিকল্প চিন্তা আছে, চট্টগ্রামকে শিশুবান্ধব শহরে রুপান্তর করা আমাদের অঙ্গীকার।"  

তিনি বলেন, "শহর থেকে অল্প দূরে প্রাকৃতিক পরিবেশের মধ্যে আমরা শিশুদের জন্য একটি দৃষ্টিনন্দন পার্ক করার জায়গা খুঁজছি যেখানে সুবিধাবঞ্চিত শিশুরাও সপ্তাহে একদিন বিনামূল্যে বিনোদনের সুযোগ পাবে।"

বিষয়টি গুরুত্বের সঙ্গে ভাবা হচ্ছে জানিয়ে তিনি বলেন, শিশুদের বিনোদনহীন রেখে একটি নগরী কখনও বাসযোগ্য হয়ে উঠবে না।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com