দেশকে ভালবাসার একটা উপায় মুক্তিযুদ্ধের ইতিহাস পড়া: জাফর ইকবাল

শিক্ষার্থীদের দেশকে ভালোবাসার আহ্বান জানিয়েছেন জাফর ইকবাল।

সম্প্রতি পিরোজপুর শহরের গোপালকৃষ্ণ টাউন ক্লাব মাঠ স্বাধীনতা মঞ্চে আন্তঃস্কুল বিজ্ঞান ক্লাব আয়োজিত ‘শিক্ষার্থী সমাবেশ ও শহীদ পিতার স্মরণে’ এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, "মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের সবাইকেই স্মরণ করতে হবে। পিরোজপুরকে আমার নিজের জায়গা মনে করি। এখানে আমার বাবা শহীদ ফয়জুর আহমেদ শুয়ে আছেন।

পিরোজপুরের সড়কগুলোকে শহীদ মুক্তিযোদ্ধাদের নামে করায় তিনি খুব খুশিবলে জানান।

তিনি আরও বলেন, "এক সময় শিক্ষার্থীরা আমার কাছে জানতে চাইত রাজাকারদের গাড়িতে পতাকা কেন? তাদের প্রশ্নের জবাবে আমি নিশ্চুপ থাকতাম। এখন রাজাকারদের বিচার হয়েছে, সাজা হয়েছে।

"আমার মা কালো হলেও, গ্রাম্য ভাষায় কথা বললেও সে আমরা মা, তাকে আমরা মা-ই ডাকি, কোনো সুন্দরী নায়িকাকে মা ডাকি না। তোমাদের খেয়াল রাখতে হবে দেশটা আমার মা। তাই দেশকে ভালোবাসতে হবে।"

শিক্ষার্থীদের নিয়ে তার আশার কথা জানিয়ে বলেন, "আমি সম্প্রতি ডেনমার্ক গিয়েছিলাম। তাদের দেশের জনসংখ্যা ৬৫ লক্ষ। যেখানে আমাদের দেশের স্কুল কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় চার কোটি।

"এদেশের শিক্ষার্থীরা লেখাপড়া করলে দেশ পাল্টে যাবে। পৃথিবীর কোনো দেশ বাংলাদেশকে ঠেকিয়ে রাখতে পারবে না। এমন একটা সময় আসবে যখন বিদেশ থেকে বাংলাদেশে লোক আসবে চিকিৎসার জন্য।"

এর আগে সকালে পিরোজপুর পৌঁছে পরিবারসহ বাবার কবর দেখতে যান। এরপরে বলেশ্বর ঘাটের শহীদ স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। খেয়া নৌকায় বলেশ্বর নদে ভ্রমণ শেষে শহরের উত্তর দিকে যেখানে তার বাবার লাশ পাওয়া গিয়েছিল সেখানে যান।

অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের জবাব দেন। তারপর অটোগ্রাফ ও ছবি তোলার মধ্য দিয়ে শিক্ষার্থীদের সঙ্গে সময় কাটান তিনি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com