এক টাকায় মিলছে খাবার

ভাসমান শিশুদের জন্য মাত্র এক টাকায় খাবার বিক্রি করছে একটি বেসরকারি সংগঠন।

সম্প্রতি বিমান বন্দর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, শিশুরা এক টাকায় গরুর মাংস ও ভাত কিনছে। এর পাশাপাশি চোখে পড়ল কয়েক জন খদ্দেরকে জীবাণুনাশক জেল দিয়ে হাত পরিষ্কার করিয়ে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

বিদ্যানন্দ ফাউন্ডেশন নামের সংগঠনটি চার মাস ধরে রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও গাবতলীতে সেবা দিয়ে আসছে। এছাড়া ঢাকার বাইরে আরও চার জায়গায় শিশুদের প্রায় বিনামূল্যে খাবার দেওয়ার কর্মসূচি চালু করেছেন তারা।

কথা হয় পাঁচ বছর বয়সী শিশু ইয়াসিনের সঙ্গে।

সে হ্যালোকে বলে, "আপারা প্রত্যেক দিন দুপুরে খাবার বেচতে আসে। হ্যারা অনেক আদর করে।"

রেহানা নামের একজন বলে, "আমাদের জন্মদিন করে আপারা। কাপড়ও দিছিল নতুন।"

এক টাকা কেন নেওয়া হচ্ছে জানতে চাইলে সেচ্ছাসেবক সুলতানা জান্নাত শিখা বলেন, "এটি ফাউন্ডেশনের ‘১টাকার আহার’ নামের একটি প্রকল্প।

"এক টাকা নিয়ে শিশুদের বোঝান হয় এটি দান বা ভিক্ষা নয়, তোমরা টাকা দিয়ে কিনে খাচ্ছ।"

মিরপুরে প্রতিষ্ঠানটির অফিসে গিয়ে জানা যায়, খাবারগুলো হোটেল থেকে কিনে আনা হয় না। অফিসেই ঘরোয়া পরিবেশে রান্না করা হয়। তারপর তা বিক্রির জন্য ভ্যানে করে নির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হয়।

শুধু খাবার নয় এখানে তারা শিশুদের পড়ালেখাও করান। অফিসটিতে রয়েছে ১০ হাজার বইয়ের একটি পাঠাগার। এখানে শিশুরা আঁকতে ও গল্পের বই পড়তে আসে। অনেকে আসে সংগঠনের সেচ্ছাসেবকদের কাছে স্কুলের পড়া পড়তে।

পঞ্চম শ্রেণিতে পড়ুয়া মাহবুব বলে, "আমি স্কুল থেকে প্রতিদিন এখানে আসি। এখানে ভাইয়ারা পড়া বুঝিয়ে দেন।"

চতুর্থ শ্রেণির ঈশা এখানে আসে নাচ আর চিত্রাঙ্কন শিখতে।

ও বলে, "শুক্রবারে পার্টি করি এখানে, মজার খাবার পাই। খুব মজা হয়।"

জানা যায়, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাশ দেশের বাইরে থাকেন। তিনি এক সময় খাবারের অভাবে মন্দিরে মন্দিরে ঘুরতেন। তাই পথশিশুদের ক্ষুধা নিবারণের জন্য তার এই ছোট প্রয়াস।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com