ব্যস্ততায় ঢাক কারিগররা

কয়েক সপ্তাহ পরেই শুরু হবে শারদীয় দুর্গা পূজা। আর এই পূজা উপলক্ষে এরই মধ্যে আয়োজন শুরু হয়েছে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায়।

দুর্গোৎসবকে সামনে রেখে ঢাক-ঢোল তৈরি করতে এখন ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

জেলার পীরগঞ্জের কলেজ বাজারের মাতুল ঢোল ঘর ও আনন্দ সুর ঘরে গিয়ে দেখা যায়, দুর্গাপূজার আগে আগে ঢাক-ঢোল তৈরি ও মেরামতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

জয়পুর গ্রাম থেকে ঢাক মেরামত করতে আসা বাদ্যযন্ত্র শিল্পী সুরেশ চন্দ্র রায় জানান, উৎসবগুলোতে ঢাক-ঢোলের বাজনাই দর্শনার্থীদের আকর্ষণ করে। ঢাক-ঢোলের বাজনা ছাড়া উৎসব জমে না। সামনে দূর্গাৎসব তাই ঢাক মেরামত করতে নিয়ে এসেছেন।

হরিদাস রায় নামের আরেক বাদ্যযন্ত্র শিল্পী বলেন,“ঢাক-ঢোল বাজায়েই সংসারের খরচ চালাই। একটা নতুন ঢাক কিনতে এসেছি। আর পুরাতন ঢাক-ঢোলও মেরামত করে নিচ্ছি। যাতে দুর্গাপূজার দিনগুলোতে সমস্যায় পড়তে না হয়।”

প্রতি বছর দুর্গা পূজার আগে ঢাক-ঢোল তৈরির কাজের চাপ বেড়ে যায় কথা জানিয়ে বাদ্যযন্ত্র কারিগর নির্মল বিশ্বাস (৭০) বলেন, "বংশ পরম্পরায় আমরা ঢাক-ঢোলের কাজ করছি।"

তার ছেলে মাতুল বিশ্বাস জানান, বাবার সাথে তিনি ছোটবেলাতেই জড়িয়ে পড়েন এই পেশায়।

তিনি বলেন, “তবলা বা ঢাক-ঢোল তৈরিতে গরু, ছাগল কিংবা মহিষের চামড়া, মাটির খোল, বাটালি, তার ও সুতা লাগে।

"মাঝারি ধরনের একটি চামড়া দিয়ে দুটি ঢোল বা তবলা তৈরি করা যায়। আর তাতে সময় লাগে চার থেকে পাঁচ দিন।”

গত বছরের তুলনায় দাম বেড়ে বর্তমান বাজারে একটি ঢাক-ঢোল মেরামত করতে এক হাজার থেকে এক হাজার ছয়শ টাকা আর নতুন তৈরি করতে সর্বোচ্চ চার হাজার টাকা লাগবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com