শিশুদের দুর্গতি নিয়ে ইউনিসেফের শঙ্কা

আশঙ্কার কথা তুলে ধরে শিশুর প্রতি দৃষ্টি দিতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

এ আহ্বান জানিয়ে মঙ্গলবার প্রকাশিত 'বিশ্ব শিশু পরিস্থিতি' শীর্ষক ইউনিসেফের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, সুবিধাবঞ্চিত শিশুর উন্নয়নে এখনই সিদ্ধান্ত না নিলে ২০৩০ সালের মধ্যে প্রতিকার করা সম্ভব এমন কারণেও বিশ্বে ছয় কোটি ৯০ লাখ শিশু মারা যাবে।

এছাড়া ১৬ কোটি ৭০ লাখ শিশু দারিদ্র্যের এবং ৭৫ কোটি শিশু বাল্যবিয়ের শিকার হতে পারে বলে শঙ্কা জানানো হয়েছে হ্যালোকে পাঠানো ইউনিসেফের বিজ্ঞপ্তিতে।

এতে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেইক বলেন, “আমাদের সুযোগ আছে- হয় এই শিশুদের জন্য বিনিয়োগ করা নতুবা বিশ্ব পরিস্থিতিকে আরও বৈষম্যের দিকে ঠেলে দেওয়া।”

প্রতিবেদনে শিশুদের জীবন রক্ষা, স্কুলে পাঠানো ও দারিদ্র্য মুক্তিতে সুফল আসার কথাও বলা হয়েছে।

১৯৯০ সাল থেকে পাঁচ বছরের নিচের শিশু মৃত্যুহার অর্ধেকের বেশি কমেছে। ১২৯টি দেশে সমান সংখ্যক ছেলে ও মেয়ে স্কুলে যাচ্ছে। আর ৯০-র তুলনায় দারিদ্র্য সীমায় বাস করা শিশুর সংখ্যা কমে অর্ধেক হয়েছে।

পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরিস্থিতি তুলে ধরতে গিয়ে এতে ধনীদের তুলনায় অতিদরিদ্র শিশুর মৃত্যু ও অপুষ্টিতে ভোগার হার দ্বিগুণ বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া দক্ষিণ এশিয়া ও আফ্রিকার সাহারা অঞ্চলে শিক্ষিত মায়ের সন্তানের তুলনায় শিক্ষাবঞ্চিত মায়ের সন্তানের মৃত্যুহার তিনগুণ বলে জাতিসংঘের শিশু বিষয়ক এই সংস্থার জরিপে উঠে এসেছে।

এসব সমস্যা মোকাবেলা সম্ভব বলে উল্লেখ করে সরকার, দাতা, ব্যবসায়ী ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে শিশুদের বিষয়ে দ্রুত গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়েছে।  

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com