শিশুসুরক্ষা নিশ্চিত করতে শিশু বিষয়ক সংবাদ

গণমাধ্যমের নীতিনির্ধারকরা শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে শিশু বিষয়ক সংবাদকে দিবস কেন্দ্রিক না রেখে একে মূল ধারার রিপোর্টিংয়ে যুক্ত করার পরামর্শ দিয়েছেন।

তারা শিশুদের নিয়ে গণমাধ্যমে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংবাদকর্মীসহ নীতি নির্ধারকদের মনোভাব ও দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন আনার ওপর গুরুত্বারোপ করেন।

শিশু বিষয়ক সাংবাদিকদের নেটওয়ার্ক 'চাইল্ড অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক (সিএজেএন)'-এর কার্যধারা নির্ধারণ বিষয়ক এক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেছেন।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও সিএসআইডি'র সহযেগিতায় বাসস ইনফোটেইন্টমেন্ট ডট নেট এই মতবিনিময় সভার আয়োজন করে। এতে অর্থায়ন করেছে অস্ট্রেলিয়ান এইড।

বেসরকারি টেলিভিশন একাত্তর টেলিভিশনের পরিচালক (নিউজ) সৈয়দ ইশতিয়াক রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বিশেষ প্রতিনিধি শাহরিয়ার শহীদ।

অনুষ্ঠানে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার অগাস্টিন সুবাস পিউরিফিকেশন ও সিএসআইডি-এর প্রতিনিধি আকরাম হোসেন তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্তভাবে তুলে ধরেন।

সিএজেএন-এর আহ্বায়ক ও বাসস-এর সিনিয়র রিপোর্টার মাহফুজা জেসমিন নেটওয়ার্কের বিভিন্ন দিক তুলে ধরেন।

বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ বলেন, বর্তমানে শিশুদের নিয়ে গণমাধ্যমে যে সংবাদ পরিবেশিত হয় তার মধ্যে ধর্ষণ, নির্যাতন, দরিদ্র শিশুশ্রম নিয়ে সংবাদ বেশি হয়ে থাকে। কিন্তু সমাজের বিত্তশালী পরিবারের শিশুদের মানসিক বিকাশে সহায়তা করার জন্যও গণমাধ্যমে সংবাদ তুলে ধরতে হবে।

দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক বলেন, শিশু বিষয়ে দেশে ও বিভিন্ন দেশে যেসব আইন রয়েছে সে সব বিষয়ে নেটওয়ার্কের সদস্যদের জ্ঞানার্জনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

বক্তব্যে দৈনিক ইত্তেফাকের ডিপ্লোমেটিক এডিটর মাইনুল আলম বলেন, শিশুদের নিয়ে গণমাধ্যমে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংবাদকর্মীসহ এক্ষেত্রে নীতি নির্ধারকদের মনোভাব ও দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন আনতে হবে। শিশু বিষয়কে গুরুত্ব দিয়ে সংবাদ পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com