শিক্ষামন্ত্রীর সাথে হ্যালোর কথোপকথন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ১৯ এপ্রিল, রোববার বিকালে হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব হলে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশুসাংবাদিকদের নির্বাচিত লেখা নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন উৎসবে  হ্যালোর শিশুসাংবাদিকদের  সাথে কথা বলেন। 

হ্যালো: হ্যালোর শিশু সাংবাদিকদের অনুষ্ঠানে এসে আপনার কেমন লাগছে?

শিক্ষামন্ত্রী: চমৎকার।

হ্যালো: শিক্ষার মাধ্যমে আমরা দেশকে কিভাবে এগিয়ে নিয়ে যাবো?

শিক্ষামন্ত্রী: প্রথম শর্ত হচ্ছে পড়াশোনা করতে হবে। মন দিয়ে পড়তে হবে। পাশাপাশি পড়াশোনার জন্য সহায়ক আরও কাজ করতে হবে। এমন কাজ করা যাবে না যাতে পড়াশোনার ক্ষতি হয়। শিশু সাংবাদিক হিসেবে লেখালেখি করা চালিয়ে যাবে। আর যদি আশেপাশে কোন অপরাধমূলক কাজ চোখে পড়ে তবে তার সংবাদ হ্যালোতে পাঠিয়ে দেবে।

রাষ্ট্রের বড় বড় লোকজনও যদি অপরাধমূলক কোন কাজ করে তবে তা প্রতিরোধ করতে হবে।

হ্যালো: আমরা এখন নতুন প্রজন্ম। কিন্তু আমাদের পরের প্রজন্মের জন্য আমরা কি করতে পারি?

শিক্ষামন্ত্রী: ভবিষ্যৎ প্রজন্মের জন্য অবশ্যই তোমাদের অনেক কিছু করার আছে। আগামী প্রজন্ম তোমাদের কাছ থেকেই শিখবে। তোমাদেরকেই একসময় নেতৃত্ব দিতে হবে। সঠিক নেতৃত্ব দিয়ে আগামী প্রজন্মকে সুরক্ষা দিতে হবে তোমাদেরকে।   

হ্যালো: আপনার কি মনে হয় ভবিষ্যতে আমাদের মধ্য থেকে প্রধানমন্ত্রী বা শিক্ষামন্ত্রী হতে পারবো?

শিক্ষামন্ত্রী:  হ্যাঁ, তোমরাই হবে একদিন দেশের প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী। সেজন্য লেখাপড়াটা ঠিকভাবে করতে হবে। 

হ্যালো: আমাদের শিশুদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা কি?   

শিক্ষামন্ত্রী: স্কুলে স্কুলে মাল্টিমিডিয়া, কম্পিউটার প্রদান করা হচ্ছে। পর্যায়ক্রমে সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীই যেন কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের সুযোগ পায় তা নিশ্চিত করা হবে। ডিজিটাল বাংলাদেশ গড়তে শিশুদের শিক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু প্রদান করা হবে।

বিশ্বব্যাংক আমাদেরকে সহযোগিতা করছে। ইতোমধ্যে পাঁচ হাজার শিক্ষককে বিদেশ থেকে আধুনিক শিক্ষা ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ করানো হয়েছে। শিক্ষার মান উন্নয়নের জন্য ভবিষ্যতেও শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণ প্রদান অব্যাহত থাকবে।     

হ্যালো: আমাদের অনেক শিশু লেখাপড়ার সুযোগ পায়না। তাদের জন্য আমরা কি করতে পারি?

শিক্ষামন্ত্রী: আমাদের দেশে এখন মোট ৫ কোটি ৫২ লক্ষ শিশু রয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি শিশু পড়াশোনা করতে পারেনা। সব শিশুই যেন নিয়মিত লেখাপড়া করার সুযোগ পায় সরকারের পক্ষ থেকে তা নিশ্চিত করা হবে।

একটি শিক্ষিত জাতি গড়তে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।   

হ্যালো: আমাদেরকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শিক্ষামন্ত্রী: তোমাদেরকেও ধন্যবাদ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com