যত্নের অধিকার নিশ্চিত করুন

পরিবারের যত্ন পাওয়া সব শিশুর অধিকার। আমাদের দেশের অনেক শিশুই এই অধিকার থেকে বঞ্চিত। এর অভাবে অনেক শিশুই তার নিজের সম্পর্কে সচেতন হয় না। তারা ঝুঁকে পড়ে নানা ঝুঁকিপূর্ণ কাজে।

সেদিন আমি আর আমার কয়েকজন বন্ধু মিলে স্কুলের সামনে দাঁড়িয়ে গল্প করছিলাম। হঠাৎ দুইটা ছেলে এলো। এসেই ভিক্ষে চাইল। বয়স আট নয় বছর হবে। কাঁধে চটের বস্তা দেখে মনে হল টোকাই।

কথায় কথায় জানলাম ওদের একজনের নাম বাবুল। ওরা দুজন ভাই। সারাদিন কাগজ টোকায়। ওদের মা নেই। বাবা আছে কিন্তু ওদের দেখাশোনা করে না। ফুটপাতে থাকে ওরা।

হঠাৎ একজনের পকেটে আমার চোখ পড়ল। যা দেখলাম তা অবিশ্বাস্য। একটা দিয়াশলাই বাক্স আর গোটা তিনেক সিগারেট। দেখেই বুঝে গেলাম টাকা চেয়ে নিয়ে ওরা এসব করে। আমি ওদের একজনের হাত চেপে ধরলাম। ততক্ষণে অন্যজন দৌড়ে পালিয়েছে।

একটু কড়া চোখে তাকিয়ে জিজ্ঞেস করতেই সব স্বীকার করলো। ওই ছেলেটা ওর ভাই না।

"আমরা একসাথেই ভিক্ষা করি। আর রাত্রে টাকা ভাগাভাগি করে নিই।"

আমি আর কিছু না বলে ওকে যেতে দিলাম। বুঝে গেছি এতক্ষণ যা বলেছে সব মিথ্যে। এভাবে মানুষের কাছে টাকা নিয়ে দুই বন্ধু মিলে সিগারেট খায়।

আমাদের দেশে এমন শিশু অনেক রয়েছে। যারা পরিবাররে উদাসীনতায় নিজের সম্পর্কে সচেতন হতে পারেনা। ওরা জানেই না ওদের জন্য কোনটা ভালো আর কোনটা খারাপ। এরা তো শুধু সিগারেট খেয়েছে অন্যদের অবস্থা হয়তো আরও ভয়াবহ। এতে ওদের দোষ নেই। সঠিক যত্ন আর নির্দেশনা পেলে ওদের জীবনটাও সুন্দর হতো।

যারা শিশু অধিকার নিয়ে কথা বলেন তাদের কাজ কি শুধুই সভা, সেমিনার, মিটিং করা নাকি তা বাস্তবায়ন করাও? দয়া করে সচেতন হন। এই শিশুদের সুরক্ষিত ভবিষ্যৎ গড়তে সাহায্য করুন। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com