যেখানে যা হচ্ছে

ইসতিয়াক আহম্মেদ (১৫), ঢাকা

Published: 2017-01-09 18:42:20.0 BdST Updated: 2017-01-09 18:47:52.0 BdST

খিলগাঁও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা চলছে। সেখানে যানজট নিরসন প্রযুক্তি নিয়েও হাজির হয়েছে খুদে বিজ্ঞানীরা।

রাজধানীর খিলগাঁও আইডিয়াল স্কুল এন্ড কলেজে শুরু হয়েছে চতুর্থ বিজ্ঞান মেলা উৎসব উদ্বোধন করেন প্রধান শিক্ষক মনোয়ার আলী। এই মেলা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

মেলায় প্রায় ৪০টি প্রজেক্ট নিয়ে ৩৬জন শিক্ষার্থী অংশ নিয়েছে। প্রযুক্তিগুলোর মধ্যে পোর্টেবল এসি, পোর্টেবল মিনি ফ্রিজ ও টকিং মোবাইল চার্জার ছাড়াও রেলগেটের ব্যস্ততম রাস্তা যানজট মুক্ত করার একটি নকশা ছাড়াও আছে অনেক কিছু।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় তাদের তৈরি প্রযুক্তি এবং প্রকল্পের নকশাগুলো বাস্তবসম্মত এবং স্বল্প বাজেটে বাস্তবায়নযোগ্য।

এছাড়াও মেলা প্রাঙ্গণে রয়েছে মেডিকেল টিম যেখানে রক্তের গ্রুপ ও চিনির পরিমাণ পরীক্ষা করতে পারে।

প্রধান শিক্ষক বলেন, ‘শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য বিজ্ঞান মেলা গুরুত্বপূর্ণ সহায়ক হতে পারে কেননা এই মেলার মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীদের মাঝে সৃজনশীলতা ও মননশীলতা বৃদ্ধি পায়।’

আয়োজক কমিটির প্রধান আব্দুল কাইয়ুম বলেন, ‘নিয়মিত বিজ্ঞান মেলা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা একদিকে যেমন সৃষ্টিশীল হবে অন্যদিকে তাদের মেধা বিকশিত হতে সাহায্য করবে। আগামীতেও এরকম মেলার আয়োজন অব্যাহত থাকবে।’ 

এই বিজ্ঞান মেলা চলছে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর দুইটা পর্যন্ত।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত