পরিষ্কার থাকুক প্রাণের শহর

ফেইসবুক থেকে একটা ইভেন্টের খোঁজ পাই। ইভেন্টটির মূল কার্যক্রম ছিল রাস্তাঘাট পরিষ্কার করা। তবে দেশের ৬৪ জেলার প্রত্যেকটি জায়গা একদম ঝকঝকে করে তোলা তো মুখের কথা নয়।

দেশ পরিষ্কারের চেয়ে এ ইভেন্টের উদ্দেশ্য ছিল, মানুষ যেন বুঝতে পারে দেশটা আমাদেরই। তাই আমাদেরই পরিষ্কার রাখতে হবে। সচেতন করার জন্য লিফলেটও বিতরণ করা হয়।

যাই হোক, উৎসাহী আমিও যোগদান করেছিলাম। রাস্তা থেকে ময়লা কুড়িয়েছি। অসংখ্য চিপস, চকোলেট, সিগারেটের প্যাকেট তুলেছি সেদিন। এগুলো চলতে ফিরতে আমরাই ফেলি।

সেদিন রাস্তা পরিষ্কার করার দুদিন পর আবারো দেখলাম সেই পুরোনো চিত্র। রাস্তায় ছড়িয়ে আছে কলার খোসা, চিপসের প্যাকেটসহ বিভিন্ন আবর্জনা। আর যেখানে সেখানে কফ-থুথু ফেলার প্রতিযোগিতাতেই যেন নেমেছি আমরা।

কিন্তু একটু সচেতন হলেই কিন্তু এ অবস্থার পরিবর্তন সম্ভব। আমরা কী বাসাতে চিপসের প্যাকেট কিংবা কফ-থুথু ফেলি? নির্দিষ্ট জায়গায় ফেলি। নিজের ঘরবাড়ি যদি নোংরা না করি তবে নিজের শহরটা কেন নোংরা করব?

যেখানে সেখানে এভাবে ময়লা ফেলতে থাকলে এ শহরটা অপরিষ্কার হয়ে উঠবে। বিদেশীদের কাছে আমাদের ভাবমূর্তিও নষ্ট হবে। সব মিলিয়ে আমরা পরিণত হবো ‘নোংরা’ তে।

এছাড়া কফ-থুথুতে থাকা জীবাণু বায়ু দূষণের অন্যতম কারণ। রাস্তায় ফেলে রাখা আবর্জনাও পচে দুর্গন্ধ সৃষ্টি করে।

আমরাই পারি এ শহরটাকে সুন্দর রাখতে। দুর্গন্ধ আর জলাবদ্ধতার ভোগান্তি দূর করতে। একটু সচেতন হলেই আমরা প্রত্যকেই পারব নিজেদের শহরটাকে ‘প্রাণের শহরে’ পরিণত করতে।  

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com