বাধ্য হয়েই দেখতে হয় বিদেশি চ্যানেল

ইট পাথরের এই শহরে শিশুদের বিনোদনের উৎস হল টিভি দেখা আর কম্পিউটারে বিভিন্ন ধরণের গেম খেলা। বাসায় অবসর সময়ের বেশির ভাগ সময়ই তারা টিভি দেখে কাটিয়ে দেয়।

টেলিভিশন দেখার ক্ষেত্রে তাদের প্রথম পছন্দ কার্টুন চ্যানেল। আমাদের দেশের নিজস্ব কোনো কার্টুন চ্যানেল নেই বলে তারা বিদেশি চ্যানেলের দিকে ঝুঁকে যায়। শেখে বিদেশি ভাষা, সংস্কৃতি।

এ নিয়ে অভিভাবকের চিন্তার শেষ নেই। সন্তান বাংলা জানে না, হিন্দি বলে, ইংরেজি কথা বলার চেষ্টা করে, বাংলার প্রতি অনীহা। আরও কতকিছু।

শেষমেশ তাদের কার্টুন দেখা বন্ধ করতে চ্যানেলটাই বন্ধ করে রাখা হয়। তাতে যদি তার সন্তান বিদেশি সংস্কৃতি থেকে একটু দূরে থাকে।

তাহলে ওর বিনোদন কিসে একবার কী ভেবে দেখা হয়? সেসব বিদেশি চ্যানেলের বিকল্প যদি আমাদের থাকতো তাহলে কিন্তু বাচ্চারা দেশি চ্যানেলই দেখত। এসব নিয়ে কেউ ভাবে না।

দেশে শিশুদের জন্য আলাদা কার্টুনের চ্যানেল কিংবা শিশুদের জন্য বিশেষ বিনোদনমূলক অনুষ্ঠানের অভাব থাকায় অনেকটা বাধ্য হয়েই তারা অন্য দেশের চ্যানেল দেখে। এতে করে তারা নিজ দেশের সংস্কৃতির চেয়ে ভিনদেশি সংস্কৃতির প্রতি বেশি ঝুঁকবে এটাই স্বাভাবিক।

দেশের চ্যানেলগুলোতে শিশুতোষ অনুষ্ঠান কম প্রচার হওয়াতেই এগুলো থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে অনেকে শিশুই।  আগে 'মিনা-রাজু' বা 'সিসিমপুর' এর মত মজাদার অনুষ্ঠান হতো। এখন নিয়মিত এসব অনুষ্ঠানও প্রচার করা হয় না।

তাই শিশুদের দোষারোপ না করে বাংলা ভাষায় শিশুদের জন্য কার্টুন চ্যানেল চালু করা যেতে পারে। আর এতে করে শিশুরা যেমন বিনোদন পাবে, তেমনি জানতে পারবে নিজ দেশের সংস্কৃতি। হতে পারবে সচেতন। তাই নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে শিশুদের জানাতে বিনোদনমূলক  অনুষ্ঠান ও বিশেষায়িত চ্যানেল চালু করা দরকার।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com