স্মার্টরা বাংলা জানে

আমার ছোট বোন তুতুনকে আমিই নাচ শেখাতে নিয়ে যাই। ও ক্লাসে ঢুকে গেলে আমার আর কাজ থাকেনা। তখন আমি অভিভাবকদের কক্ষে বসে থাকি।

একদিন ওয়েটিং রুমে ঢুকতেই দেখি একজন মহিলা বেশ সেজেগুজে বসে আছে। পাশে একটি বাচ্চা মেয়েও বসে আছে। শুনলাম উনারা এখানে নতুন এসেছেন। উনি তার মেয়েকে সেখানে নাচ শেখাতে এনেছেন।

নাচের ক্লাসে গিয়ে আমার তো কোনো কাজই থাকে না তাই মায়েদের গল্প শুনি বসে বসে। সেই আড্ডাতেই জানতে পারলাম তারা গোপালগঞ্জে নতুন এসেছেন।

একদিন আড্ডায় মহিলা বললেন এক আজব কথা। শুনে তো আমি আকাশ থেকে পড়লাম। তিনি বললেন, তার মেয়ে নাকি বাংলায় কথা বলতে জানে না। ছোট থেকেই ইংরেজি মাধ্যমে পড়েছে।

তো আমি ভাবলাম একবার বলি, আনটি বাংলা  বলতে না পারাটা খুব আনস্মার্টনেস। কিন্তু বলা হয়ে ওঠেনি। আমার খুব ইচ্ছে হল মেয়েটার একটু কথা শুনি। কিন্তু মেয়েটি একটু গম্ভির। কথা কম বলে। ওইদিন নাচের দিদিকে একবার মিস বলেছিল তাই শুনেই আমাকে খুশি থাকতে হল।

যাইহোক তার কিছুদিন পরে একটা মুদি দোকানে মা ও মেয়ের সাথে দেখা। মেয়েটাকে বলতে শুনলাম,"ও মা,আমারে একটা কিটক্যাট দাও খাব”!

আমি দ্বিতীয় বারের মত আকাশ থেকে পড়লাম। মেয়েতো দিব্যি বাংলা বলে। ওর মা মিথ্যে বলল কেন। বুঝলাম নিজের স্ট্যাটাস বাড়াতে এরা মিথ্যে বলে। কিন্তু এটা যে কতটুকু নিচ করে দেয় তাদের তা তারা অনুমানও করতে পারেনা।

ইচ্ছে হল গিয়ে বলি, আনটি মেয়ে ইংরেজি বলতে পারে খুব ভালো কথা। তাই বলে দয়া করে বলবেন না যে আপনার মেয়ে বাংলা  পারেনা। আপনার মেয়ে যে বাংলা পারে না এটা কোনো ভালো কথা নয়। বাংলা আমাদের ভেতরে থাকে এটা আবার শেখার কি আছে। এটা ঠিক না। এটাকে বোকামি বলে। এটা ঠিক যে ইংরেজি সবাই বলতে পারে না। আমরা যখন বাসায় নিজেরা কথা বলি নিশ্চয় বাংলাতেই বলি। সেটা শুনেও বাচ্চারা শেখে। তাই এটা নিয়ে কখনই গর্ব করবেন না।  

ইচ্ছে হল বলি, শুনুন কাউকে যদি বলেন আপনার মেয়ে খুব শুদ্ধ করে বাংলা বলতে পারে। দেখবেন তারা আপনার দিকে সমীহ করে তাকাবে।

ভাষার মাসে সব বাবা মায়ের প্রতি অনুরোধ দয়া করে বাচ্চাদের বাংলা শেখান।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com