নম্বরের জন্য নয় শেখার জন্য গণিত কর

অনেকের কাছে পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ হলো গণিত করা। এত সূত্র, এত  সমীকরণ কি মনে রাখা চাট্টিখানি কথা। তবে আমার গণিত করতে খুব ভালো লাগে।

আর ভালো লাগে বলেই এত কিছু আমার মাথায় থাকে। তুমি গণিত ভয় পাও? ভয়ের কিছুই নেই। আমি পারলে তুমিও পারবে। শুধু একটু চেষ্টা করতে হবে।

আগেই বলে রাখি গণিত কিন্তু মুখস্তের বিষয় নয়। স্কুলে নম্বর পাওয়ার জন্য নয় শেখার জন্য গণিত কর। আর এই মানসিকতায় গণিত করলে দেখবে তুমি স্কুলেও ভালো নম্বর পাচ্ছ।

একদিনেই গণিতের একাধিক বিষয় সম্পর্কে ধারণা নেয়ার চেষ্টা করতে যাবেনা। তোমার কাছে যেটা বেশি সহজ মনে হয় সেটা নিয়েই বস। সেই বিষয়টা নিজে নিজে বোঝার চেষ্টা করো। না পারলে স্যারতো আছেন। তা না হলে বাড়ির বড় কাউকে দেখিয়ে নাও।

অনেকেই আছে যারা কোন বিষয় বুঝতে না পারলেই গুগলে সার্চ দেয়। কিন্তু এটা উচিত নয়। তোমার উচিত হবে ভালো বই সংগ্রহ করা এবং নিজে নিজে সমাধানের চেষ্টা করা।

এছাড়া গণিতের মজার সব ধাঁধা সমাধান করার চেষ্টা করো। এই জন্য জাফর ইকবাল এর লেখা 'নিউরনে অণুরণন', 'নিউরনে আবারো অনুরণন' বই দুটি পড়তে পারো। বই দুটিতেঅনেক মজার সব ধাঁধা আছে। যা তোমার মস্তিস্ককে তীক্ষ্ণ করবে। ক্লাসের শিক্ষক যখন পড়াবেন তখন প্রয়োজনীয় বিষয়, সমীকরণ, সূত্রগুলো খাতায় নোট করে নাও।

ছোট ছোট হিসেবের জন্য সবসময় ক্যালকুলেটর এড়িয়ে চলার চেষ্টা করবে। ক্যালকুলেটর ছাড়া করলে তুমি ব্যাপারটা আরও ভালো করে বুঝতে পারবে। সমাধান ভুল হলে চট করে গাইড না দেখে নিজে নিজে ঠিক করার চেষ্টা করো।

একটা অধ্যায় শেষ হয়ে গেলে সেটা নিয়ে স্যারের সাথে আলোচনা কর। কোথায় বুঝতে পারছ না সেটা বুঝিয়ে নাও। অধ্যায় শেষ হওয়ার সাথে সাথে অংকগুলো একটা খাতায় নোট করে ফেলো যাতে পরীক্ষার সময় খুঁজে পেতে কষ্ট না হয়।

অনুশীলনীর অংক শেষ হলে উদাহরণেরগুলো কর। তোমাকে অবশ্যই মনে রাখতে হবে 'প্র্যাকটিস মেইকস এ ম্যান পারফেক্ট।' ছুটির দিনে পুরনো অধ্যায়গুলো আবার দেখো। নয়ত ভুলে যাবে।

সারাবছর ধরে অল্প অল্প করে পড়লেই দেখবে পরীক্ষার আগে তোমার চাপ কম হচ্ছে। গণিতের সাধারণ সূত্রগুলি, সমীকরনগুলি মনে রাখতে চেষ্টা কর। তোমাকে সব সমীকরণ মনে রাখতে হবে না। কিছু সমীকরণ মনে রাখলেই চলবে। কারণ একটি সমীকরণ থেকেই তো আরেকটি এসেছে।

নিজে নিজে টেস্ট পরীক্ষা দাও। এইজন্য সহায়ক বইয়ের সাহায্য নিতে পার। সহায়ক বইয়ের শেষে বোর্ড পরীক্ষার প্রশ্ন দেয়া থাকে। সেগুলোকে প্রশ্ন হিসেবে ব্যবহার কর। খাতাও নিজে মূল্যায়ন কর।

এভাবে পড়তে গেলে দেখবে তুমি প্রতি মুহূর্তে কিছু না কিছু শিখছ। দেখবে গণিতের প্রতি তোমার ভয় কমতে থাকবে। আমার মতো তোমারও গণিত করতে ভালো লাগবে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com