সিলেবাসে যা নেই

এসএসসি পাস করে ঢাকা নটরডেম কলেজে ভর্তির সুযোগ না পেয়ে আমাকে এই কলেজে ভর্তি হতে হয়। প্রথম প্রথম খুব মন খারাপ লাগতো। এখানে এসে দেখি কলেজে পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের প্রতিও ছাত্রদের উৎসাহ দেয়।  আর মন খারাপ নেই আমার।

আমার কলেজ, ময়মনসিংহে নটরডেম কলেজ সবেমাত্র যাত্রা শুরু করেছে। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ছাত্র ভর্তি করার মাধ্যমে কলেজের যাত্রা শুরু।

সিলেবাসের বাইরে এ কলেজে চারটি ক্লাব আছে। সাংস্কৃতিক ক্লাব, ইংলিশ ক্লাব, বিজ্ঞান ক্লাব এবং ডিবেটিং ক্লাব।

ছাত্ররা যে যার মত ক্লাব বেছে নিয়ে নিজ ক্লাবে অংশ গ্রহণ করে। আমি ক্লাবগুলোর মধ্যে ইংলিশ ক্লাব এবং সাংস্কৃতিক ক্লাব বেছে নিয়েছি।

ক্লাব গঠনের পর ক্লাব কাজের তালিকা করা হয়েছে। ক্লাব গুলো কিভাবে পরিচালিত হবে, কখন কি কাজ করা হবে এর ধারাবাহিকতায় সব ক্লাব তাদের নিজস্ব দেয়ালিকা প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করে।

আমাদের ইংলিশ ক্লাবের মডারেটর হলেন ফাদার থাদেউস হেম্ব্রম। তিনি আমাদের দেয়ালিকা প্রকাশের দিক নিদের্শনা দেন। আমাদের ইংলিশ ক্লাবের মোট দশটি গ্রুপ রয়েছে এবং প্রতি গ্রুপে দু'জন করে গ্রুপ ক্যাপ্টেন। আমিও তাদের মধ্যে একজন। আমরা গ্রুপক্যাপ্টেনরা মিলে তিন ভাগে ভাগ হয়ে যাই। এক ভাগ লেখা সংগ্রহ করে, আরেক ভাগ দেয়ালিকা তৈরির জন্য যা দরকার তা কেনাকাটা করে এবং অন্যভাগ লেখা বাছাই এবং সম্পাদনা করে।

আমরা প্রথমে কলেজের সব গ্রুপের লেখা সংগ্রহ করি। সাথে সাথে অন্য আরেকটি গ্রুপ দেয়ালিকার কাঠামো তৈরির কাজটি করে। পরে আমরা লেখা বাছাই করি। যাদের  হাতের লেখা সুন্দর তাদের দিয়ে লেখাগুলো দেয়ালিকায় লেখানো হয়।  

নতুন কলেজের প্রথম এই দেয়ালিকার নাম দেওয়া হয় 'হোলি স্পিরিট'।  

সাংস্কৃতিক ক্লাবের পক্ষ থেকেও দেয়ালিকা প্রকাশ করা হয়েছে। আমাদের সাংস্কৃতিক ক্লাবের মডারেটর বাংলা বিভাগের ম্যাডাম সঙ্গীতা চৌধুরি। সাংস্কৃতিক ক্লাবের দেয়ালিকার নাম হলো 'খোলা জানালা' ।

খোলা জানালায়  স্থান পেয়েছে অধ্যক্ষের বাণী, ক্লাব মডারেটরের বাণী, ড. মুহম্মদ জাফর ইকবালের শিক্ষা বিষয়ক একটি ছোটগল্প এবং আসমা উল হুসনা ম্যাডামের মুক্তি যুদ্ধ বিষয়ক একটি লেখা।

এছাড়াও কলেজের বিভিন্ন গ্রুপের ছাত্রদের লেখা গল্প, কবিতা, ধাঁধাঁ, মজার প্রশ্ন ইত্যাদি রয়েছে এতে।

আমাদের নবীণ বরণ অনুষ্ঠানের বিভিন্ন ছবি নিয়ে আরো একটি দেয়ালিকা প্রকাশ করা হয়েছে। 'ছবিয়াল' নামের এই দেয়ালিকায় স্থান পেয়েছে নবীণবরণ অনুষ্ঠানের অনেক ছবি। 

দেয়ালিকা গুলো যখন সবার জন্য উন্মোচিত করা হয় তখন আমাদের আনন্দ দেখে কে! আমাদের পরিশ্রম সার্থক হয়েছে। লেখাপড়ার পাশাপাশি প্রতি চার মাস অন্তর অন্তর এমন দেয়ালিকা প্রকাশ করবো আমরা!

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com