আমার কথা

আল মুক্তাকিম কবির সোহান (১৫), সিলেট

Published: 2017-08-17 19:02:21.0 BdST Updated: 2017-08-17 19:37:14.0 BdST

আল মুক্তাকিম কবির সোহান
সম্প্রতি শিশু সাংবাদিক কর্মশালায় অংশ নিয়ে শিখেছি, শিশুশ্রম একটি অনেক বড় অপরাধ। ফলে শিশুরা নিজেদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়।

আমার মতে শিশুশ্রমের মূল কারণ হলো তার পরিবার। কারণ একটি শিশু তখনই কাজে আসে যখন তার পরিবার সম্মতি দেয়। তারাও অভাবের কারণেই এটা করে থাকে, আমরা জানি। তাই তাকে স্কুলে যাওয়ার বদলে কাজের জায়গায় যেতে হয়।

আর শুধু তার বয়স উপযোগী কাজ নয়, করতে হয় ঝুঁকিপূর্ণ কাজও। তাই অভাব তার প্রাণটিকে ব্যবহার করে তুচ্ছভাবে।

এই অপরাধ অপসারণ করতে হলে সবাইকে সচেতন হতে হবে। আর এজন্য সরকারের অবদান বেশি প্রয়োজন। সরকার এ সম্পর্কে অনেক আইন জারি করার পরও আমরা যখন শিশুশ্রম বন্ধ করতে পারছি না, সেক্ষেত্রে শুধু আইন দিয়ে হবে না, স্থানীয় মানুষদের সচেতন হতে হবে।

অভিভাবকরা যেন কোনো শিশুকে জোর করে কাজ না করান। বরং এলাকার সবাই মিলে সুবিধাবঞ্চিত শিশুদের তালিকা তৈরি করে স্থানীয় মেয়র বা কাউন্সিলরের কাছে জমা দেন। এতে করে একটি পরিকল্পনা করে তাদের পক্ষে এসব শিশুদের জন্য সঠিক পদক্ষেপ নিতে পারেন।

কারণ শিশুশ্রম বন্ধ না হলে, শিশুদের সব অধিকার নিশ্চিত করা না গেলে দেশের অগ্রগতি হবে না। কারণ শিশুরাই আগামীর ভবিষ্যৎ। আর সংখ্যায় তারা অনেক।

জাতিসংঘের শিশু অধিকার সনদে ১৮ বছরের কম বয়সী ছেলে মেয়েদের শিশু হিসেবে ধরা হয়। আমাদের দেশে প্রায় ৪০ শতাংশ শিশু। আর এদের ভেতর প্রায় ৫০ লাখ শিশুই নিষিদ্ধ শিশুশ্রমজীবী হিসেবে কাজ করে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত