আমার কথা

মেহেদী হাসান (১৬), বরিশাল

Published: 2017-03-27 21:47:32.0 BdST Updated: 2017-03-27 21:54:55.0 BdST

শুভ জন্মদিন, বাংলাদেশ!  আমার দেশের জন্মদিন ২৬ মার্চ তাই আমি ভালোবেসে উচ্চারণ করেছি ওপরের শুভেচ্ছা বার্তাটি।

ভারত ইউনিয়ন ও পাকিস্তান ভাগ হয়ে যাওয়ায় আমাদের পূর্ব পাকিস্তানের মানুষের সমস্ত কৃষ্টিকে উপেক্ষা করে শুধু ধর্মের ভিত্তিতে গেঁথে দেওয়া হলো পাকিস্তানের সাথে।

সেখানেই শেষ নয়। পাকিস্তানের তৎকালিন শাসকরা তাদের  সাংস্কৃতি, ভাষাসহ সবকিছু আমাদের  ওপর চাপিয়ে দিয়ে তারা চেয়েছিল পূর্ববাংলার হাজার বছরের ইতিহাস নাকচ করে দিতে। তাছাড়া আমাদের ভূমি ও শ্রম ব্যবহার করে, আমাদের শোষণ ও বঞ্চিত করে  তারা পশ্চিম পাকিস্তানকে গড়ে তুলেছিল একটি ধনী রাষ্ট্র হিসেবে।   

আমাদের দেশের মানুষরা প্রথম থেকেই তাদের ষড়যন্ত্র বুঝতে পেরে রুখে দাঁড়িয়েছিল। সেটিরই শেষ প্রকাশ ঘটে ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, সশস্ত্র যুদ্ধের মাধ্যমে। স্বাধীনতা ঘোষণার আগেই ২৫ মার্চের কালরাতে ঘুমন্ত বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিলো সশস্ত্র পাক হানাদার বাহিনী। বঙ্গবন্ধুকে অরাজনৈতিক ও অনৈতিকভাবে মিথ্যা মামলায় কারাগারে আটকে রাখে তারা।

অভিভাবকহীন বাঙালির রক্ত ও সম্মান ভূলুণ্ঠিত হয়েছে হানাদারের হাতে। নয় মাস বাঙালির রক্তে ভেসেছে বাংলার মাটি। এসবের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা। আমরা পেয়েছি একটি সার্বভৌম ভূখণ্ড আর লালসবুজ পাতাকা। আরও পেয়েছি মাতৃভাষায় কথা বলার অধিকার। যেটি ছিলো একাত্তরের আগে বাঙালির বায়ান্নর বিজয়।    

জাতির জনক বঙ্গুবন্ধুর হাত ধরে সৃষ্টি হয়েছে সোনার বাংলাদেশ। স্বাধীনতার পরে ওরা বঙ্গবন্ধুকে মুক্ত করে দিতে বাধ্য হয়।
গণতন্ত্র সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ও জাতীয়তাবাদ এই চারটি মৌলিক চেতনা বাঙালির স্বাধীনতা অর্জনের প্রধান লক্ষ্য ছিল। সেটি এই ৪৬  বছর ধরে অনেক ঘাত প্রতিঘাত সয়ে সাতচল্লিশে পা দিয়েছে।

আমরা যুদ্ধ দেখিনি। জন্মেছি স্বাধীন দেশে। কিন্তু যারা স্বাধীনতা যুদ্ধ দেখেছেন বা করেছেন এমন মানুষ কালের স্রোতে হারিয়ে যাচ্ছেন ধীরে ধীরে।

তাই আমরা চাই এই দেশ, দেশের মূলমন্ত্রের বাহক হিসেবে বড় হতে। মানুষ হতে। তিরিশ লাখ মানুষের রক্তক্ষয়ী এ যুদ্ধের ফসল যে দেশ তা যেন আর বিপন্ন না হয় কোনো কালোশক্তির কাছে।   

আমরা শিখেছি, ‘স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন’।  
যারা স্বাধীনতা এনে দিয়েছেন প্রাণ দিয়ে বা প্রাণের মায়া ত্যাগ করে, সেই জন্মভূমির জন্মদিনে এই প্রতিজ্ঞা, ‘তোমার স্বাধীনতার মান যেন রাখতে পারি, স্বদেশ!’   

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত