আমার কথা

যুবাইর ইসহাক (১৭), হবিগঞ্জ

Published: 2017-02-19 19:01:34.0 BdST Updated: 2017-02-19 19:01:34.0 BdST

বইয়ের প্রয়োজনীয়তা বোঝাতে ড. মুহম্মদ শহীদুল্লাহ বলেছেন জীবনে তিনটি জিনিসের প্রয়োজন- বই, বই এবং বই।

উপহার হিসাবে বই শ্রেষ্ঠ উপহার। বই দেওয়া মানে অচেনা একটা পথের সন্ধান দেওয়া। না জানা অনেক কিছু জানতে সাহায্য করা।

বই বদ্ধ হৃদয় করে উন্মুক্ত করে। ঘুমন্ত বিবেককে জাগ্রত করে। জানা-অজানা, চেনা-অচেনা, মরু-গিরি অনেক পথে ঘুরে নিয়ে বেড়ায়।

রবীন্দ্রনাথ বলেন, “বই হচ্ছে অতীত আর বর্তমানের মধ্যে বেঁধে দেওয়া সাঁকো।”

আমরা বই পড়ে জানতে পারি হাজার বছর আগের মানুষ কেমন ছিল। কোন যুগের শাসককে ছিলেন। আদিকালের মানুষদের পৃথিবী নিয়ে কেমন ভাবনা ছিল। বইয়ে বাঁধা থাকে দুঃখ-কষ্ট, অতীত, ইতিহাস, আনন্দ-বেদনা, হাসি-কান্না, স্মৃতি। বাঁধা থাকে একজন মানুষের বেড়ে উঠার গল্প। একজন রাজার রাজ্য জয় করার গল্প। একজন নেতার নেতৃত্বের গল্প। একজন সেনাপতির বিচক্ষণতার গল্প।

আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার বলেন, “একেকটা বই একেকটা জানালা।” একটা বই যখন আমরা পড়তে বসি তখন মুক্ত পাখির মতো জানালা দিয়ে আমরা উড়তে বের হই। উড়তে থাকি অনেক দূরে, অনেক উপরে। হয়তো তখন ভ্রমণ করে ফেলি কয়েক শতাব্দী। জেনে যাই অনেক মানুষের জীবনের গল্প। পৃথিবীর অন্য প্রান্তে বসবাসকারী কজন চাষীর গল্প। কজন মাঝির গল্প।

অনেকেই এখন আর বই পড়েন না। প্রযুক্তি প্রযুক্তি বলে চিৎকার করে বইকে দূরে সরিয়ে দিয়েছে। সারা দিনের কত সময় ফেইসবুকে নষ্ট করি। অথচ এক পাতা বই পড়তে চাই না। কোথায় যেন পড়েছিলাম ফেইসবুলের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ দুই সপ্তাহে একটি করে বই শেষ করেন।

প্রতি মাসে আমরা কত টাকা মোবাইলে রিচার্জ করি। এই সেই আড্ডায় কত টাকা নষ্ট করি; কিন্তু তার অর্ধেক টাকারও কি বই কেনা হয়? দিনের যে সময়টা ফেইসবুকের পেছনে নষ্ট করি তার একভাগও কি বই পড়ি?

চলছে প্রাণের মেলা। একুশে বই মেলা। বই মেলা আমাদের ঐতিহ্য। আমাদের গর্ব। বই মেলায় শত শত বই সাজানো থাকে। জীবিত-মৃত লেখকেরা গায়ে গা লাগিয়ে অবস্থান করছেন। আমরা তা দেখি। শত শত বাংলা বই আর লেখকের নাম দেখে আনন্দে মনটা নেচে উঠে। আমরা বই মেলায় যাই। ঘুরি। বই দেখি। বইয়ের পাতা উল্টাই। নতুন বইয়ে কাঁচা পাতার ঘ্রাণ নিই। মনটা ব্যাকুল হয়ে উঠে। বই কিনি। বিভিন্ন লেখকের বই। নতুন লেখকের বই। তরুণ লেখকদের বই। প্রিয় লেখকদের বই। নতুন বই। পুরাতন বই। কিন্তু বইগুলো পড়ি তো?

বই পড়ুন নিজেকে জানুন, পৃথিবীটা জানুন। বন্ধুর জন্মদিনে বই উপহার দিন, তাকে জানার সুযোগ দিন। এভাবেই আমাদের মনের বন্ধ জানালা খুলে যাবে। আমরা হব মুক্ত মানুষ।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত