আহারে! ঝর্ণা আর পাহাড়ে

(শেষ পর্ব) একেবারে অজানা পথ।  মনের ভেতর ভয় কাজ করছিল। আমরা আসলে ঠিক পথে আছি তো? সাথে থাকা খাবার আর পানি সবই শেষ।
আহারে! ঝর্ণা আর পাহাড়ে

দুপুর গড়িয়ে তখন বিকেল হচ্ছে। আমরা চলছি ধীর গতিতে। ক্লান্তি আমাদের সিন্দাবাদের ভূতের মতো চেপে ধরছিল। আরেক পা হাঁটার শক্তিটুকুও যেন নেই। শুধুমাত্র ঝর্ণার কাছে পৌঁছাবার ইচ্ছা শক্তিটা প্রবল।

অনেকটা পথ পাড়ি দেওয়ার পর বাঁধল সবচেয়ে বড় বিপত্তি। পথের মাঝে গাছ কেটে ফেলে রাখা হয়েছে। তখন মনে হলো এটা নিশ্চয়ই ঝর্ণায় যাওয়ার পথ নয়। তাই যদি হতো এত বড় গাছ এ রাস্তায় পড়ে থাকত না। মনটা খারাপ হয়ে গেল। এবার ফিরে যাওয়া ছাড়া আর কোনো পথ নেই।

আমরা হয়তো ভুল পথেই চলে এসেছি। কি দরকার ছিল গাইড ছাড়া এই দুর্গম পথে আসার। এখন তো ঝর্ণা দেখা হলো না, আর ঝর্ণা দেখার আশায় খামোখা পরিশ্রম হলো। 

কিন্তু শোভন যেহেতু রাস্তা নির্বাচন করেছিল তাই সে কিছুতেই মানতে রাজি না- এটা ভুল পথ।

ও আমাদের বলল, "তোরা বস আমি গাছটা পেড়িয়ে কিছুদূর এগিয়ে একটু দেখে আসি সামনে কিছু আছে কিনা।"

শোভন যাওয়ার প্রায় পাঁচ মিনিট পরও ওর আসার কোন লক্ষণ দেখালাম না। পকেট থেকে ফোন বের করে দেখলাম নেটওয়ার্কও নেই। আমাদের দুইজনের চিন্তা হলো।

শেষ পর্যন্ত আর উপায় না পেয়ে শোভনের নাম ধরে চিৎকার শুরু করলাম। কাজ হলো। শোভনও চিৎকার করলো। ওর চিৎকারে আনন্দ ছিল। কোনো কিছু জয় করার আনন্দে শোভন চিৎকার করছিল।

আসলে কিছুদূর যাওয়ার পরই পানির শব্দ শুনতে পায় ও। আরও কিছুদূর এগিয়েই সে দেখতে পায় ঝর্ণা। আমরা আর এক মুহূর্ত অপেক্ষা না করে ছুটলাম ওর কাছে।

দেখতে পেলাম সেই ঝর্ণা। পাহাড়ের চূড়া থেকে প্রবাহিত হচ্ছে চোখ জুড়ানো পানির নহর।

আমরা আনন্দে আত্মহার হয়ে গেলাম। পাগলের মতো চিৎকার শুরু করলাম। সেই মুহূর্তের অনুভূতি লিখে বোঝানো সম্ভব না। সে এক অপরূপ সুন্দর দৃশ্য। যা দেখে বারবার মনে হচ্ছিল এ যেন আমার জন্যই তৈরি। এই ঝর্ণা এতদিন অপেক্ষা করেছিল শুধু আমি আসবো বলে।

বেশ খানিকটা সময় আমরা ঝর্ণার কাছে ছিলাম। ফিরে আসার সময় টের পেলাম আসলে আমরা কতটা পথ পেরিয়েছি! যখন আমরা মূল সড়কে পৌঁছলাম তখন সন্ধ্যা।

তারপর একটা হোটেলে রাতের খাবার সেরে টিকেট কেটে নিলাম। যখন ঢাকার উদ্দেশ্যে বাস চলতে শুরু করল তখন ঘড়িতে বাজে রাত ৮ টা।

আমি তখন হয়তো বাসের সিটে বসে আছি কিন্তু কল্পনা জুড়েই শুধু সারি সারি পাহাড় আর ঝর্ণা। আমি যেন সেই পাহাড়গুলোর উপরে ভাসছি। হুট করে একটা কালো মেঘ চলে আসল।

মেঘ বলল, 'বালক এই সুন্দর প্রকৃতি তোমার জন্য না। ফিরে যাও বিষাক্ত, কোলাহলপূর্ণ শহরে।'

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com