উড়ানের দুর্ঘটনায় খেলোয়াড় দল

ব্রাজিল ফুটবল দলের তিন জন বাদে সবাই বিমান দুর্ঘটনায় পাড়ি জমালো না ফেরার দেশে। মর্মান্তিক খবরটিতে শোকে বিহ্বল পুরো বিশ্ব। আমিও মর্মাহত।

ব্রাজিলের ফুটবল দল শাপেকোয়েনসেকে ভাড়া বিমানে করে ফাইনাল খেলতে উড়াল দিয়েছিলো। এই উড়ালের শেষ রক্ষা হয়নি, বিমানটি বিধ্বস্ত হয়ে প্রায় পুরো দলই আজ একটি বিস্মৃতির আড়ালে চলে গেল।

নয় জন বিমান কর্মকর্তা, ২১ জন সাংবাদিক আর এই ব্রাজিল দলটিকে নিয়ে মোট ৮১ জন যাত্রী ছিল বিমানটিতে। তাদের মধ্যে ৭৬ জনই মারা গেছেন। এই ঘটনা শোনার পর থেকে মনটা এত বিমর্ষ আর বিষণ্ণ হয়ে আছে যে আজ লিখতে বসলাম। কারণ ওদের জন্যও আমি আর কীই বা করতে পারি? লিখে যদি মনটা খানিকটা হাল্কা হয়।

খবরে দেখলাম ফুটবলার লিওনেল মেসি আর্থিক সহযোগিতার মাধ্যমে যারা বেঁচে আছেন তাদের পাশে দাঁড়িয়েছেন। এছাড়া বাকি ফুটবল তারকা রোনালদো, নেইমার, পেলে সকলেই এ ঘটনায় শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।

ঘটনাটি আমার হৃদয়ও ছুঁয়ে গেছে। একটি দল এভাবে শেষ হয়ে যেতে পারে বিশ্বাস করা যাচ্ছে না। এটা শুধু খেলোয়াড়দের জীবনাবসান নয়, অনেকগুলো মূল্যবান জীবনদীপ একেবারেই নিভে যাওয়া!

দেশটির জন্য কিংবা ফুটবল বিশ্বের জন্য এটি কতটা  দুঃসংবাদ তা সহজেই আঁচ করতে পারছি।

ব্রাজিল না আর্জেটিনা এ নিয়ে আমরাও কম মাতামাতি করি না! কোন দলের সমর্থকের পতাকার আকার কত বড় তা নিয়েও ফুটবল মৌসুমে সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষও হুল্লোড়ে মাতে।

আর্জেটিনা সাপোর্টার বন্ধুদের মধ্যেও এ দুর্ঘটনায় ব্যথিত হতে দেখেছি। এটা শুধু ফুটবল নয়, এটা শুধু ব্রাজিল নয়, এ যে অনেক বড় ক্ষতি!

অনেকের ফেইসবুকে প্রোফাইল পিকচারে শোকের রঙ ব্যবহার করছেন। লেখায় ফুটিয়ে তুলেছেন নিজেদের আকুতি আর আর্তির কথা।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া ২২ বছর বয়সী আহত গোলরক্ষক ড্যানিলোর প্রার্থনা করেন,  ‘ঈশ্বর আমার পরিবারকে রক্ষা করবেন আর আমাকে দ্রুত যেতে হবে। আমার বন্ধুরা স্বর্গে পৌঁছে গেছে, তাদের একজন গোলরক্ষক প্রয়োজন।’

একবার দু'বার নয় ১৯৪৯ সাল থেকে ২০১৬ পর্যন্ত বিশ্বে ১০ বার ঘটেছে এই ধরণের দুর্ঘটনা, যে বিমানগুলো খেলোয়াড়দেরই বহন করছিল।

এর আগের ঘটনাটি ঘটেছিল ২০১১ সালে। রাশিয়ার লোকোমোতিভ ইয়ারোস্লাভ আইস হকিদলের সাথে এই ধরণের দুর্ঘটনা ঘটে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com