মেয়ে হওয়া কি অপরাধ?

আমার বড় ভাইয়ের মেয়ের বিয়ে হয়েছে দু’বছর আগে। বিয়ে না বলে বাল্যবিয়ে বলাই ঠিক হবে।

ও সবার আদরের এবং পরিবারের প্রথম মেয়ের বিয়ে হিসেবে সাধ্যমতো আয়োজন করে বিয়ে দেওয়া হয়। বিয়ে হয় পাশের গ্রামেই। ছেলে লেখাপড়া জানে এবং বাজারে তাদের বড় ওষুধের দোকান রয়েছে। সচ্ছল পরিবারেই বিয়ে হলো বলে আমরা সবাই স্বস্তি পেলাম।

বিয়ের পর কয়েক মাস সবার ভালোবাসা আর আশীর্বাদে প্রথম দিকে বেশ ভালোই চলছিল ওর সংসার। এরপরই ওর শ্বশুরবাড়ি থেকে নানা বাহানায় টাকা চাইতে শুরু করে আমাদের কাছে।

জামাই প্রথমে ফার্মেসির লাইসেন্স করবেন বলে কিছু টাকা ধার চান। মেয়ের সুখের কথা ভেবে আমাদের পরিবার ৫০ হাজার টাকা দিয়েও দেয়। কিন্তু এরপরই শেষ নয়, বরং শুরু হলো নানা বাহানায় টাকা চাওয়া।

দ্বিতীয়বারও তাকে চুপচাপ টাকা দেওয়া হয়। 

এভাবে টাকা পেয়ে রপর তিনি বেপরোয়া হয়ে উঠলেন। এবার ব্যবসা করবেন বলে আবার এক লাখ টাকা চান।

আমাদের পরিবার থেকে টাকাটা দিতে অস্বীকার করলে উনি খুব কাকুতি মিনতি করেন। ভাইয়া মেয়ের কথায় আবারও টাকাটা দেন।

এরপর আগের টাকা ফেরত চাওয়া হলে জামাই কোনো জবাব দেয় না। বরং ভাইয়া তার কাছে সেই টাকার হিসাব চাইলে তিনি ভাইয়ার সাথে খুব খারাপ ব্যবহার করেন।  

তিনি ভাইয়াকে বলেছেন, "টাকা দিয়ে আমি কি করব সেটা আমার ব্যাপার, এখানে আপনাদের নাক গলানোর কিছু নেই!"

এরপর রোজার ঈদের আগে আবার তিনি বড় অঙ্কের টাকা দাবি করেন। আর কোনো টাকা দেওয়া হবে না জানিয়ে দিলে তিনি আত্মহত্যা করবেন বলে হুমকি দেন। এখনও প্রতিনিয়ত তিনি হুমকি দিয়ে আসছেন।

কদিন আগেই খবর পাঠিয়েছে, মেয়েটিকে তালাক দেবেন। টাকার চেয়ে মেয়েটির জন্যে আমাদের পরিবারের সবাই খুব চিন্তায় আছেন।

সকালে ঘুম ভেঙেই সবার শুকনো মুখ দেখতে আর ভালো লাগে না। একটি প্রশ্ন বারবার মাথায় ঘুরছে। আচ্ছা আমাদের কি দোষ? বা আমাদের মেয়েটারই বা কি দোষ? সকাল সন্ধ্যা শ্বশুরবাড়িতে ওকে কত গঞ্জনা সহ্য করতে হচ্ছে কে জানে। আচ্ছা ওর অপরাধ কি?  মেয়ে হয়ে জন্মানোই কি ওর অপরাধ? 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com