গোয়েন্দা সমাচার

আমি সব ধরনের বই পড়তে ভালোবাসি। তবে গোয়েন্দা কাহিনীর উপর আমার দুর্বলতা রয়েছে। গোয়েন্দা কাহিনী পেলে এক নিমেষে শেষ করে ফেলি।

আমার পড়া সেরা গোয়েন্দা সিরিজ হলো শার্লক হোমস। এছাড়া রয়েছে ফেলুদা, কাকাবাবু, তিন গোয়েন্দা ও কিরীটি সিরিজ।

শার্লক হোমসকে আমার পৃথিবীর শ্রেষ্ঠ গোয়েন্দা চরিত্র মনে হয়। তার জনপ্রিয়তা আকাশচুম্বী। উনার বই পড়ে রোমাঞ্চিত হন না এমন মানুষ নেই। তার রহস্য ভেদের পদ্ধতিটাই অন্য রকম। অপরাধীর ফেলে যাওয়া জিনিস পর্যবেক্ষণ করে তিনি অনেক কিছু বলে দিতে পারেন। তার সহকারী বন্ধু ডা. ওয়াটসন।

বিচক্ষণ এই ডিটেকটিভ চরিত্রের স্রষ্টা আর্থার কোনান ডয়েল। শার্লক হোমস সিরিজের হীরক রহস্য, সাসেক্স ভ্যাম্পায়ার, সিংহের কেশর পড়ে আমি রীতিমত তার ভক্ত হয়ে গেছি।

আমার মতে বাংলা সাহিত্যে যত গোয়েন্দা চরিত্রের সৃষ্টি হয়েছে তার মধ্যে ফেলুদা সবচেয়ে বিচক্ষণ ও জনপ্রিয়। ফেলুদা একটা ব্যাংকে চাকরি করেন। তার ভালো নাম প্রদোষ চন্দ্র মিত্র। সত্যজিৎ রায় ফেলুদার মধ্যে দিয়েছেন এক অনন্য প্রতিভা ও ধারালো মগজাস্ত্র। কারো সাথে কথা বলেই তিনি তার গতি প্রকৃতি বুঝতে পারতেন। তার সহকারী খুড়তুতো ভাই তোপসে আর লেখক লালমোহন গাঙ্গুলি ওরফে জটায়ু। তার সোনার কেল্লা, বাক্স রহস্য, রয়েল বেঙ্গল রহস্য, গোরস্থানে সাবধান, জয় বাবা ফেলুনাথ, যত কাণ্ড কাটমান্ডুতে, ড. মুনসীর ডাইরী রহস্যে ঠাসা একেকটি বই।

কাকাবাবু সিরিজ বিশেষ করে শিশুকিশোরদের জন্য এক রোমাঞ্চকর ও দারুণ উপভোগ্য সিরিজ। সুনীল গঙ্গোপাধ্যায়ের কলমে কাকাবাবু এক দুঃসাহসিক ব্যক্তি হিসেবে পরিচিত হয়েছেন। কাকাবাবুর আসল নাম রাজা চৌধুরী। তিনি মধ্যবয়স্ক এবং শারীরিক প্রতিবন্ধী। ভারত সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা কাকাবাবু আফগানিস্তানে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হন। তবে বুদ্ধি ও সাহস দিয়ে এই বাধা দূর করেছেন তিনি।

ভাইপো সন্তু ও সন্তুর বন্ধু জোজোকে নিয়ে কাকাবাবু জড়িয়ে পড়েন অনেক দুঃসাহসিক কাজে। এই সিরিজের নীল মূর্তি রহস্য, মিশর রহস্য, জঙ্গলগড়ের চাবি, সবুজ দ্বীপের রাজা পড়ে আমি বিস্মিত ও মুগ্ধ হয়েছি।

তিন গোয়েন্দা সিরিজ বাংলাদেশী গোয়েন্দা সিরিজের মধ্যে সবচেয়ে জনপ্রিয়। তবে এর বিষয়বস্তু মৌলিক নয়। বিদেশি গল্পের ছায়া অবলম্বনে এর রহস্য জাল বিস্তৃত করেছেন লেখক রকিব হাসান ও সামসুদ্দিন। কিশোর পাশা, মুসা আমান ও রবিন মিলফোর্ড নামের তিন বন্ধু মিলে বিভিন্ন জটিল ও কঠিন রহস্যের সমাধান করে বেড়ায়। যতবার এই সিরিজের বই পড়ি ততবার মনে হয় কিশোর পাশা পেরেছে, আমিও পারব। কঙ্কাল দ্বীপ, রূপালী মাকড়শা, প্রেত সাধনা ও রক্তচক্ষু তার মধ্যে অন্যতম।

নীহার রঞ্জন গুপ্ত রচিত গোয়েন্দা চরিত্র কিরীটি রায় বাংলা সাহিত্যে অন্যতম চরিত্রগুলোর মধ্যে একটি। যিনি বুদ্ধি দিয়ে নানা জটিল রহস্যের সমাধান করেন। লেখক কিরীটি অমনিবাসেই কিরীটির আবির্ভাব ঘটিয়েছেন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com