ফেইসবুকে মন্তব্য করুন বুঝে শুনে

আমার ফেইসবুক আইডি থেকে বিভিন্ন লেখক, খেলোয়াড়, রাজনৈতিক ব্যক্তিত্ব, গায়ক, গায়িকা ও অভিনেতা, অভিনেত্রীদের পেইজে 'লাইক' দেওয়া আছে। অনেক সময়ই হোম পেইজে চলে আসে তাদের নানা ছবি বা লেখা।

আমি সময় পেলেই তাদের লেখা ও ছবির নিচের মন্তব্য পড়ি। অনেকেই ভালো মন্তব্য করেন। তাদের শুভ কামনা জানান। কিন্তু অনেকের মন্তব্য পড়ে মন্তব্যকারীর উদ্দেশ্যে বলতে ইচ্ছে করে, 'রেখেছ বাঙালি করে, মানুষ করনি। কারণ কোনো মানুষ এতো বাজে মন্তব্য করতে পারেন না। আমি নিশ্চিত প্রতিদিনই তারকারা এই ধরণের বাজে মন্তব্যের শিকার হন।  

কয়েক দিন আগের ঘটনা। ক্রিকেটার সাকিব আল হাসান তার স্ত্রী ও মেয়ের একটি ছবি ফেইসবুকে প্রকাশ করেন। এখানে শিশুটি সম্পর্কে একজনের মন্তব্য পড়ে আমি স্তব্ধ হয়ে গেছি। এতো নোংরা কথা মানুষ কী করে লিখতে পারে?

এর আগে ক্রিকেটার নাসির হোসেন ও মাশরাফি বিন মুর্তজা বাজে মন্তব্যের শিকার হন। তাই অনেক তারকা বাধ্য হয়ে তাদের ফেইসবুকে মন্তব্য করার সুযোগ সীমাবদ্ধ করে রেখেছেন।

শুধু যে তারকারা এর শিকার তা নয়, সাধারণ মানুষও নিস্তার পান না তাদের হাত থেকে। শুধু ছবি নয়, ভিন্ন মতের কোনো কথা প্রকাশ করলেও বকা শুনতে হয়। এসব মন্তব্যের বেশিরভাগই অপ্রাসঙ্গিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেইসবুকের জনপ্রিয়তা তুঙ্গে। দিনকে দিন বেড়েই চলেছে এর ব্যবহারকারীর সংখ্যা। তবে আমরা অনেকেই এর অপব্যবহার করি। একটু ভালো করে লক্ষ্য করলেই দেখা যাবে অন্যকে হেয় করতে, কুৎসা এমনকি গুজব রটাতেও অনেকেই বেছে নেন এই মাধ্যমকে।

আপনি, আমি সবাই ফেইসবুক ব্যবহার করি। অনেকেই বিনোদনের জন্য, অনেকে ব্যবসার জন্য কেউ বা শুধুই যোগাযোগের মাধ্যম হিসেবে ফেইসবুক ব্যবহার করে থাকেন। এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে আমাদের আরও দায়িত্ববান হওয়া উচিত বলে মনে হয় আমার।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com